চট্টগ্রাম

চট্টগ্রামের তিনজন পাচ্ছেন বাংলা একাডেমি পুরস্কার


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

এ বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেতে যাচ্ছেন ১৫ জন লেখক, কবি, গবেষক, সাহিত্যিক। সুখবর হলো এদের মধ্যে তিনজনই চট্টগ্রামের। এর মধ্যে কবিতায় পাচ্ছেন আসাদ মান্নান ও বিমল গুহ। আর কথাসাহিত্যে বিশ্বজিৎ চৌধুরী। গতকাল রোববার বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০২২ সালের পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হয়। বিশ্বজিৎ চৌধুরীর বইগুলোর মধ্যে আছে কাব্যগ্রন্থ ‘তোমার প্রাণের জল’, ‘শ্যাওলা শরীরে’, ‘ও বন্যাপ্রবণ’। গল্পগ্রন্থ ‘বিবাহবার্ষিকী ও অন্যান্য গল্প’, ‘সম্ভ্রমহানির আগে ও পরে’, ‘স্বল্পদৈর্ঘ্য প্রেমের গল্প’। উপন্যাস ‘নার্গিস’, ‘দূর–সম্পর্ক’, ‘ফুটো’, ‘কবি ও রহস্যময়ী’। কিশোর গল্পগ্রন্থ ‘লিন্ডা জনসনের রাজহাঁস’, ‘পাখির জন্য খোলা আকাশ’ প্রভৃতি।

কবি বিমল গুহের কাব্যগ্রন্থের মধ্যে আছে ‘অহংকার, তোমার শব্দ’, ‘বিবরের গান’, স্বপ্নে জ্বলে শর্তহীন ভোর’, ‘প্রত্যেকেই পৃথক বিপ্লবী’ প্রভৃতি। এছাড়া আসাদ মান্নানের কাব্যগ্রন্থের মধ্যে আছে ‘জলের সানাই’, ‘এলিজি মুজিব নামে’, ‘হে অন্ধ জলের রাজা’, ‘পাথর সে কী করে কাঁদে’ প্রভৃতি।

এদিকে শহীদ বুদ্ধিজীবী শহিদুল্লাহ কায়সারের স্ত্রী পান্না কায়সার মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় অবদানে এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। স্মৃতিকথার জন্য পুরস্কার পেতে যাচ্ছেন হায়দার আকবর খান রনো। খবর বিডিনিউজের।

১১ বিভাগে পুরস্কারের জন্য মনোনীত হন। কথাসাহিত্যে বিশ্বজিৎ ছাড়াও আছেন ঝর্না রহমান, প্রবন্ধ বা গবেষণায় হোসেনউদ্দীন হোসেন, অনুবাদে আমিনুর রহমান ও রফিক–উম–মুনীর চৌধুরী, নাটকে সাধনা আহমেদ, শিশুসাহিত্যে রফিকুর রশীদ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় পান্না কায়সার, বঙ্গবন্ধু বিষয়ক গবেষণায় হারুন–অর–রশিদ, বিজ্ঞান বা কল্পবিজ্ঞান বা পরিবেশ বিজ্ঞানে শুভাগত চৌধুরী, আত্মজীবনী বা স্মৃতিকথা বা ভ্রমণকাহিনিতে সুফিয়া খাতুন ও হায়দার আকবর খান রনো এবং ফোকলোর বিভাগে আমিনুর রহমান সুলতান।

একুশের বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিকভাবে তাদের এই পুরস্কার প্রদান করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। মাসব্যাপী একুশের বইমেলা ১ ফেব্রুয়ারি শুরুর কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এবার দুই সপ্তাহ পেছানো হয়েছে। ১৫ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরুর প্রস্তুতি নিচ্ছে বাংলা একাডেমি। ১৯৫৫ সালে বাংলা একাডেমি প্রতিষ্ঠার ৫ বছর পর ১৯৬০ সাল থেকে নিয়মিতভাবে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দিয়ে আসছে।