প্রধান পাতা

চট্টগ্রামে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা নিলেন ৫ হাজার মানুষ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

দীর্ঘ দুই মাসের বেশি অপেক্ষার পর অবশেষে প্রায় পাঁচ হাজার মানুষ পেল অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা। গতকাল (রবিবার) নগরীর ও জেলার ১৯ কেন্দ্রে এসব মানুষকে দ্বিতীয় ডোজের টিকা প্রদান করা হয়। এদিন সবচেয়ে বেশি টিকা গ্রহণ করেন উপজেলাতে। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ও চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।
তথ্য অনুসারে, রবিবার নগরের প্রধান টিকাদান কেন্দ্র চট্টগ্রাম মেডিকেল কলেজে ৬১৭ জন, চসিক মোস্তফা হাকিম মাতৃসদন থেকে ৩০০ জন, বন্দরটিলা মাতৃসদন থেকে ১০৭ জন, ছাফা মোতালেব মাতৃসদন থেকে ১৯০ জন, বিমান বাহিনী হাসপাতাল থেকে ১৬০ জন এবং বন্দর হাসপাতাল থেকে ৫০ জনসহ সর্বমোট ১ হাজার ৪২৪ জন অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেন। এছাড়া রাঙ্গুনিয়ায় ৫৫০ জন ,ফটিকছড়িতে ৪০০ জন, বাঁশখালীতে ৮৬ জন, আনোয়ারায় ২২৯ জন, সীতাকু-ে ৫১০ জন, সাতকানিয়ায় ৭০ জন, রাউজানে ১৭০ জন, মিরসরাইয়ে ২২৫ জন, চন্দনাইশে ১৯২ জন, বোয়ালখালীতে ২০ জন, হাটহাজারীতে ২৬০ জন, সন্দ্বীপে ৬৭ জন ও পটিয়ায় ৬২০ জনসহ সর্বমোট ৩ হাজার ৩৯৯ জনকে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা দেয়া হয়।

প্রসঙ্গত চলতি বছরের ২৫ মে থেকে টিকার সংকট সৃষ্টি হওয়ায় বন্ধ করা হয় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকাদান। ভারত থেকে কোভিশিল্ড নামে পরিচিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার রপ্তানি বন্ধ করে দেয়ায় বাংলাদেশে এর মজুদ শেষ হয়ে যায়। এ কারণে দ্বিতীয় ডোজ দিতে পারেনি দেশের বিশাল সংখ্যক মানুষ। যারমধ্যে চট্টগ্রামের লক্ষাধিক মানুষ বাদ পড়ে যায়। যদিও সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে জাপান থেকে ১০ লাখ ২৬ হাজারের বেশি ডোজ টিকা পায় বাংলাদেশ। তা দিয়েই দেশে দ্বিতীয় ডোজের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।