চট্টগ্রাম

চট্টগ্রাম মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা ১৬ ফেব্রুয়ারি শুরু


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

মাসব্যাপী চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ)-২০২৩ আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রাম রেলওয়ে পলোগ্রাউন্ডে শুরু হতে যাচ্ছে। দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র আয়োজনে ৩০তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এবার ৩০০ এর অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

আজ মঙ্গলবার সকালে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মেলা কমিটির চেয়ারম্যান এ. কে. এম. আকতার হোসেন এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে চেম্বার সভাপতি ও সিআইটিএফ কমিটির উপদেষ্টা মাহবুবুল আলম, সহ-সভাপতি ও সিআইটিএফ কমিটির উপদেষ্টা সৈয়দ মোহাম্মদ তানভীর, পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, মেলা কমিটির কো-চেয়ারম্যানবৃন্দ ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, দেশের অন্যতম প্রাচীন ও শতবর্ষী বাণিজ্য সংগঠন দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি প্রতিষ্ঠালগ্ন থেকে ব্যবসা- বাণিজ্য, শিল্পায়ন, আমদানি-রপ্তানি, বিনিয়োগ ইত্যাদি ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে কাজ করে চলছে। চেম্বারের নিয়মিত কার্যক্রমের পাশাপাশি চট্টগ্রাম পলোগ্রাউন্ডে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এসএমই মেলা ও আইটি মেলা নিয়মিত আয়োজন আমাদের অন্যতম অর্জন।

সংবাদ সম্মেলনে বলা হয়, ১৯৯৩ সাল থেকে দেশীয় পণ্যের প্রচার ও প্রসারের লক্ষ্যে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করে আসছে চট্টগ্রাম চেম্বার। কালের পরিক্রমায় এই বাণিজ্য মেলা নগরবাসী তথা চট্টগ্রামের সাধারণ মানুষের প্রাণের মেলায় রূপ নিয়েছে। অন্যান্য বছরের ন্যায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা তাদের পণ্য প্রদর্শন করবেন। একই সাথে বিভিন্ন প্রতিষ্ঠিত গ্রুপ তাদের পণ্য প্রচারে বিভিন্ন প্যাভিলিয়ন সাজিয়ে তাদের পণ্যের প্রদর্শন ও বিক্রয় দর্শনার্থীর জন্য উন্মুক্ত রাখবেন। চট্টগ্রাম মহানগরের লাখো মানুষ এই মেলা পরিদর্শন করে তাদের পছন্দমত পণ্য সংগ্রহ করবেন এবং মেলার সার্বিক আয়োজন উপভোগ করবেন।

চট্টগ্রাম রেলওয়ের পলোগ্রাউন্ডে প্রায় ৪ লক্ষ বর্গফুট জায়গা নিয়ে মেলার আয়োজন। মেলা প্রবেশের জন্য টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। নগরীর বিভিন্ন স্কুলের প্লে থেকে ৭ম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে টিকেটের ব্যবস্থা করা হয়েছে যা মাসজুড়ে পুরো মেলায় ব্যবহার করা যাবে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত চলবে। মেলায় ২০ টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৫৬ টি প্রিমিয়ার স্টল, ৯৪ টি গোল্ড স্টল, ৪৮টি মেগা স্টল, ১১ টি ফুড স্টল, ৩টি আলাদা জোন নিয়ে মোট ৪০০ টি স্টলে ৩০০ এর অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এবারের মেলায় নিজস্ব পণ্য নিয়ে অংশগ্রহণকারী অন্যান্য দেশ যেমন-ভারত, থাইল্যান্ড ও ইরান বিভিন্ন স্টলের মাধ্যমে তাদের পণ্য প্রদর্শন করবে। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বিশ্ব সাহিত্য কেন্দ্র, সন্ধানী, র‍্যাড (রাইট একশন ফর ডিজএবিলিটি), চট্টগ্রাম বধির ক্রীড়া ও সমাজ কল্যাণ সংস্থা এবং ইলেক্ট্রিশিয়ান কল্যাণ সমিতিকে বিনামূল্যে একটি করে স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

মেলায় আগত দর্শনার্থীদের সুবিধার্থে সার্বক্ষণিকভাবে একটি ইনফরমেশন বুথ বা তথ্য কেন্দ্র চালু থাকবে। মেলা অংশগ্রহণকারী ও আগত দর্শনার্থীদের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে মেলা প্রাঙ্গনে চৌকশ পুলিশ বাহিনী ৩ (তিন) শিফটে বিভক্ত হয়ে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। পাশাপাশি গোয়েন্দা সংস্থার সদস্যগণও বিশেষভাবে নিরাপত্তা কার্যক্রম পর্যবেক্ষণ করবেন।

এছাড়াও মেলা প্রাঙ্গনে সুদক্ষ প্রাইভেট সিকিউরিটির সদস্যগণ ২৪ (চব্বিশ ঘন্টা নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবেন। বিশেষ নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে সার্বক্ষণিকভাবে সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মেলার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

মেলায় বঙ্গবন্ধু প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে। এতে বাতিঘরের সহায়তায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী, মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন বই ও প্রকাশনা প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে।

আগামী ১৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেল ৩ টায় চট্টগ্রাম পলোগ্রাউন্ডে ৩০তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী, চেম্বারের প্রাক্তন সভাপতি ও নৌ-পরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম. এ. লতিফ এমপি এবং দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (এফবিসিসিআই)’র সভাপতি মোঃ জসিম উদ্দিন।