চট্টগ্রাম

চবিতে নারী সাংবাদিক হেনস্তা ও হুমকি, ছাত্রলীগ নেতা বহিষ্কার


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নারী সাংবাদিককে হেনস্তা ও হুমকির ঘটনায় অভিযুক্ত শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ ইসলামকে বহিষ্কার করেছে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটি।

রবিবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্রলীগ নেতা মারুফ ইসলামকে বহিষ্কার করা হয়। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে সংগঠনবিরোধী, শৃঙ্খলা-পরিপন্থী, অপরাধমূলক এবং সংগঠনের মর্যাদা ক্ষুণ্ণ হয় এমন কার্যকলাপে জড়িত থাকার অভিযোগ সারাদেশের বিভিন্ন জায়গায় একাধিক নেতাকে বহিষ্কার করেছে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ।

তবে একই ঘটনায় অভিযুক্ত আরেক ছাত্রলীগ নেতা ও চবি শাখা ছাত্রলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ইকরামুল হক রিয়াদের বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেয়নি বাংলাদেশ ছাত্রলীগ।

এর আগে সাংবাদিক হেনস্তার ঘটনায় ছাত্রলীগ নেতাদের জড়িত থাকার বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মাহবুব এ রহমান মুঠোফোনে আলাপ করেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সাথে।

তিনি বলেন, সাংবাদিকদের সঙ্গে কোনো ধরনের রূঢ় আচরণ কিংবা বৈরী সম্পর্কের কোনো সুযোগ নেই। সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালন করবে এটাই সাংবাদিকতা, সমাজ এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সৌন্দর্য। সাংবাদিকরা অসংগতিগুলো তুলে ধরে শিক্ষাপ্রতিষ্ঠানের সুষ্ঠু পরিবেশ রক্ষায় কাজ করবে এটাই হওয়া উচিত। তাই বাংলাদেশ ছাত্রলীগের কোনো নেতাকর্মী বা নামধারী কেউ যদি সাংবাদিকদের সঙ্গে কোনো অসৌজন্যমূলক রূঢ় আচরণ করে কিংবা তাদের হেনস্তার কারণ হয় তবে অবশ্যই বাংলাদেশ ছাত্রলীগ বিষয়টি খতিয়ে দেখবে এবং তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করবে। বাংলাদেশ ছাত্রলীগে কোনো অপরাধীর ঠাঁই নেই।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে বাধা দেন চবি ছাত্রলীগের বগি ভিত্তিক উপ-গ্রুপ ভিএক্স ও বাংলার মুখের অনুসারীরা। এ সময় ভিডিও ফুটেজ ধারন করায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্য ও দৈনিক সমকালের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মারজান আক্তারকে হেনস্তা করেন ও নিরাপত্তার হুমকি দেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় আরটিভির ক্যামেরা পার্সন এমরাউল কায়েস মিঠুসহ উপস্থিত সাংবাদিকদের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেন তারা।

এ ঘটনায় অভিযুক্তরা হলেন- ভিক্স গ্রুপের অনুসারী ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১২-১৩ সেশনের শিক্ষার্থী মারুফ ইসলাম। সমাজতত্ত্ব বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী মারুফ হাসান, বাংলা বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী তৌহিদুল হক ফাহাদ, একই সেশনের রাজনীতি বিজ্ঞান বিভাগের শহীদুর রহমান স্বপন, ইতিহাস বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী মিজানুর রহমানসহ আরও ১০-১৫ জন ছাত্রলীগ কর্মী।