চট্টগ্রাম

চবিতে পরীক্ষা দিতে পারছেন না ‘মিস ওয়ার্ল্ড’র তোরসা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

কর্তৃপক্ষের অনুমতি থাকা সত্ত্বেও বিশেষ পরীক্ষায় অংশ নিতে পারছে না ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৯’ এর রাফা নানজিবা তোরসা। রাফা চট্টগ্রাাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।  জানা যায়, মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশ নিতে দেশের বাইরে থাকায় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৯ সালের ২য় বর্ষের পরীক্ষায় অংশ নিতে পারেননি তোরসা। পরে বিশ্ববিদ্যালয় উপাচার্য ও পরীক্ষা নিয়ন্ত্রক থেকে বিশেষ পরীক্ষা দেওয়ার অনুমতি পান। তবে করোনার কারণে দীর্ঘ দেড় বছর পর পরীক্ষা শুরু হলেও সেই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন না তোরসা। এতে মানসিকভাবে ভেঙ্গে পড়েছেন সেরা সুন্দরীর খেতাব পাওয়া চবির এই শিক্ষার্থী।

এদিকে প্রশাসন থেকে বিশেষ পরীক্ষার অনুমোদন থাকায় রাফা নানজিবা তোরসা নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া তৃতীয় বর্ষের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন। এমন পরিস্থিতিতে বিভাগটির বর্তমান সভাপতি ২৯ সেপ্টেম্বর একাডেমি কমিটির সিদ্ধান্তের বরাত দিয়ে তোরসাকে বলেন, একাডেমিক কমিটির অনুমোদন না থাকায় সে পরীক্ষায় বসতে পারবে না। অথচ একই বিভাগে মাস্টার্স শেষ হয়ে যাওয়ার পরও দুই শিক্ষার্থী তৃতীয় বর্ষ ও প্রথম বর্ষের বিশেষ পরীক্ষা দেয়ার অনুমোদন পেয়েছে। যে মেয়েটি বিশ্ববিদ্যালয়, বিভাগ ও দেশের সুনাম বয়ে আনল তার পরীক্ষা নিয়ে বিভাগীয় কর্তৃপক্ষের এমন হঠকারী সিদ্ধান্তের সমালোচনা করেছেন সচেতন শিক্ষার্থীরা।

এদিকে পরীক্ষা না দেয়ার দুশ্চিন্তায় মানসিকভাবে ভেঙ্গে পড়েছেন এই মিস ওয়াল্ড। গতকাল রাতে পূর্বকোণকে তোরসা বলেন, ‘আমার বিশেষ পরীক্ষার অনুমতি থাকা সত্ত্বেও আমাকে পরীক্ষা দিতে দেয়া হচ্ছে না। এখন আমি কি করবো, কিছুই বুঝতে পারছি না’।

তিনি বলেন, ‘আমি কোনো ইয়ার লস দিতে চাইছি না। করোনার কারণে অনেকদিন বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। এখন যদি আবার এক বছর ড্রপ হয়, কবে এই শিক্ষাজীবন শেষ হবে? ’

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি ড. সুজিত কুমার দত্ত বলেন, ‘তোরসার স্পেশাল পরীক্ষার বিষয়টি একাডেমিক কমিটির অনুমোদিত ছিল না। সাবেক সভাপতি নিজে এটার প্রসেসিং করেছেন। কিন্তু সেই প্রসেসিংয়ের একাডেমি কমিটির অনুমোদন না থাকায় সে স্পেশালের সুযোগ পাচ্ছে না। সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে’।

দুই শিক্ষার্থী স্পোশাল পরীক্ষা দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘তাদেরটা একাডেমিক কমিটির অনুমোদন ছিল’। তাহলে তোরসাকে কেন অনুমোদন দেয়া হয়নি এমন প্রশ্নের জবাবে বিভাগের সভাপতি বলেন, ‘তখন দেশের বাইরে থাকার সুবাদে আমি একাডেমিক কমিটির মিটিংয়ে ছিলাম না’।