আন্তর্জাতিক

চীনে করোনার তথ্য দিলে মিলবে নগদ টাকা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চীনে নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ছে। দেশটির নাগরিকদের করোনা ছড়ানোর সূত্র জানালে কয়েক হাজার মার্কিন ডলার পুরস্কার দেওয়া হবে বলে জানা গেছে।

মঙ্গলবার ( ৯ নভেম্বর) নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৪৩ জনের। দেশটির ২০টি প্রদেশ ও অঞ্চলে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ঘটছে। গত তিন সপ্তাহ ধরে দ্বিগুণ হারে বাড়ছে এই সংক্রমণ।

করোনা ঠেকাতে শুরু থেকেই কঠোর পদক্ষেপ নেয় চীন। কোভিড-শূন্য কৌশল অবলম্বন করে সংক্রমণ কমিয়ে আনতেও সক্ষম হয়েছিল বেইজিং। কিন্তু নতুন করে আবার ৪০টির মতো শহরে করোনা হানা দিয়েছে।

চীনের হেইহে প্রদেশ, যেটির উত্তরের সঙ্গে রাশিয়ার সীমান্ত রয়েছে সেখানেও বাড়ছে সংক্রমণ। সংক্রমণ ঠেকাতে তাই নাগরিকদের করোনা ছড়ানোর সোর্স জানাতে নগদ অর্থ পুরস্কার ঘোষণা করেছে প্রদেশটি। কেউ তথ্য দিয়ে সহায়তা করলে দেওয়া হবে এক লাখ ইয়েন বা ১৫ হাজার পাঁচশ ডলার।

এক নোটিশ জারির মাধ্যমে প্রাদেশিক সরকার জানিয়েছে, কোথা থেকে ভাইরাস ছড়াচ্ছে তা দ্রুত শনাক্ত করতে পারলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া যাবে এবং প্রতিরোধ ও নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে।

করোনার এই নতুন ধাপে পুনরায় লকডাউনের আওতায় আনা হয়েছে কয়েক লাখ মানুষকে। কমিয়ে আনা হয়েছে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল। অধিকাংশ শহরে বন্ধ রয়েছে ফ্লাইট ও ট্রেন যোগাযোগ। এদিকে, বিপর্যয় ঠেকাতে চীনের হেনান প্রদেশে স্কুলের শিক্ষার্থীদের জন্য টিকা কার্যক্রম জোরদার করার আহ্বান জানানো হয়েছে ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। মৃত্যু হয় লাখ লাখ মানুষের। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন বহু মানুষ। এখনও প্রতিদিনই করোনায় মৃত্যু ঘটছে হাজারেরও বেশি মানুষের। নতুন করে আবার কোনো কোনো দেশে হানা দিচ্ছে করোনা। সম্প্রতি রাশিয়া ও যুক্তরাজ্যেও বেড়েছে করোনার সংক্রমণ। সূত্র: এএফপি, এনডিটিভি