আন্তর্জাতিক

চীনে বিয়েবিচ্ছেদ কমল ৭০ শতাংশ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

সরকার দম্পতিদের শান্ত থাকতে বলার পর চীনে বিয়ে বিচ্ছেদ হ্রাস পেয়েছে ৭০ শতাংশ। 

 চলতি বছরের শুরুতেই চীন সরকার দম্পতিদের শান্ত থাকতে বাধ্যতামূলক নির্দেশ জারি করেন। দেশটির বেসামরিক বিষয়ক মন্ত্রণালয় বলছে এ বছরের প্রথম ত্রৈমাসিকে ২ লাখ ৯৬ হাজার বিয়ে বিচ্ছেদ ঘটেছে যা গত বছরের একই সময়ের তুলনায় ৭২ শতাংশ কম। গত বছর এই সময়ে চীনে বিয়ে বিচ্ছেদ ঘটেছিল ১.০৬ মিলিয়ন।

চীনে নতুন সিভিল কোড অনুযায়ী গত জানুয়ারি থেকে বিয়ে বিচ্ছেদের আবেদনের আগে অন্তত ৩০দিন অপেক্ষা করা বাধ্যতামূলক করা হয়েছে। এ সময়ের মাছে ইচ্ছে হলে বিচ্ছেদের আবেদন পত্র প্রত্যাহার করে নেওয়ার সুযোগ রয়েছে। একমাস পর চূড়ান্ত বিয়ে বিচ্ছেদের জন্যে ফের নতুন করে আবেদনের বিধি রয়েছে।

নতুন বিধির ফলে রাগের মাথায় হুটহাট করে বিয়ে বিচ্ছেদের কবল থেকে রক্ষা পাচ্ছে অনেক দম্পতি। একই সঙ্গে চীন সরকার দম্পতিদের মধ্যে পারিবারিক স্থিতিশীলতা ও সামাজিক শৃঙ্খলাকে গুরুত্ব দেয়ার বিষয়টি তাগিদ দেওয়ায় বিচ্ছেদের হার কমতে শুরু করেছে।

গত কয়েকবছর ধরে চীনে বিয়ে বিচ্ছেদের হার দ্রুত বৃদ্ধি পায়। অল-চায়না ওমেন্স ফেডারেশনের মতে সামাজিক কলঙ্কভীতি হ্রাস পাওয়ায় এবং নারীদের মধ্যে স্বাধীনচেতা মনোভাব থেকে বিয়ে বিচ্ছেদ বৃদ্ধি পায়।

বেসামরিক বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা ইয়াং জংটাও বলছেন বিয়ে হ্রাস বা বিচ্ছেদ বৃদ্ধি জন্মের হারকে প্রভাবিত করবে, যারফলে অর্থনৈতিক ও সামাজিক বিকাশ প্রভাবিত হবে। এজন্যে দম্পতিদের মধ্যে ভালবাসা ও বিয়ে টিকিয়ে রাখতে পরিবারের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।