জাতীয়

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে অগ্রগতি বাংলাদেশের


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচকে অগ্রগতি হয়েছে বাংলাদেশের। এতে চার ধাপ এগিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার ‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০২১–২২’ প্রকাশ করে ইউএনডিপি। ইউএনডিপি মানব উন্নয়ন সূচকে শীর্ষ স্থান ধরে রেখেছে সুইজারল্যান্ড, নরওয়ে ও আইসল্যান্ড। অন্যদিকে, সবার নিচে রয়েছে দক্ষিণ সুদান, চাদ ও নাইজার।

প্রতিবেদন অনুযায়ী, এ বছর বিশ্বের ১৯১টি দেশের মধ্যে বাংলাদেশ উঠে এসেছে ১২৯তম অবস্থানে। এর আগে, ২০২০ সালের মানব উন্নয়ন প্রতিবেদনে বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৩। এবারের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের মানব উন্নয়ন পরিস্থিতি মধ্যম সারির।

দক্ষিণ এশিয়ার অন্য দুই প্রধান দেশ ভারতের অবস্থান ১৩২ ও পাকিস্তানের অবস্থান ১৬১তম, শ্রীলংকার অবস্থান ৭৩তম।

মানুষের অগ্রগতি তুলে ধরতে জনস্বাস্থ্য, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি। প্রকাশিত সূচকে বাংলাদেশের গড় মান শূন্য দশমিক ৬৬১ যা ভারতের চেয়ে কিছুটা কম (শূন্য দশমিক ৬৬৩)। তবে বাংলাদেশের গড় আয়ু (৭২ দশমিক ৪ বছর) ভারত (৬৭ দশমিক ২) ও পাকিস্তানের (৬৬ দশমিক ১) চেয়ে বেশি। শিক্ষার সূচকেও ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

নারী-পুরুষ সমতা উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ভারত ও পাকিস্তানের তুলনায় ভালো। এই সূচকে বাংলাদেশের অবস্থান যেখানে ১২৯তম, ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৩১ ও ১৬১।

কনোনাভাইরাস মহামারি আঘাত হানার পরের তথ্য–উপাত্তের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে ইউএনডিপি। করোনা আঘাতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি, কর্মসংস্থান, খাদ্য ও পুষ্টি, স্বাস্থ্য ও শিক্ষা পরিস্থিতিসহ সার্বিক জীবনমানের ওপর ভিত্তি করে সূচকগুলো নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। করোনার কারণে আয়, শিক্ষা ও স্বাস্থ্য- মানব উন্নয়নের এই তিন সূচকই ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

‘আনসার্টেইন টাইমস আনসেটেলড লাইভস’ শীর্ষক প্রতিবেদনটিতে বলা হয়, বৈশ্বিক এই পশ্চাৎপদতার প্রধান চালক হলো করোনা মহামারি। এর সঙ্গে রাজনৈতিক, অর্থনৈতিক ও জলবায়ুসংক্রান্ত আরও কিছু সংকট মানুষকে ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে বাধার সৃষ্টি করেছে।

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থানের ব্যাপারে ইউএনডিপি–বাংলাদেশের অর্থনীতিবিদ নাজনীন আহমেদ বলেন, বাংলাদেশের এই অগ্রগতি আশাব্যঞ্জক। কারণ, এই প্রতিবেদনে উঠে এসেছে, বৈশ্বিকভাবে মানব উন্নয়ন সূচকের অবনমন ঘটেছে। বিশ্ব সেই ২০১৬ সালের অবস্থানে অর্থাৎ মানব উন্নয়ন ছয় বছর পিছিয়ে গেছে। সেখানে বাংলাদেশ এগিয়ে গেছে। তবে বাংলাদেশের অগ্রগতির একটি বড় কারণ জাতীয় আয় বৃদ্ধি। যদি বৈষম্য বাড়তেই থাকে, তবে এই অগ্রগতি ধরে রাখা অসম্ভব হয়ে পড়বে।

ইউএনডিপির প্রধান আচিম স্টেইনার বলেন, ‘অতীতেও অনেক দুর্যোগ হয়েছে। আগেও অনেক সংঘাত দেখেছে বিশ্ব। কিন্তু এখন আমরা যে সংকটের মুখোমুখি হয়েছি, তা মানবজাতির অগ্রযাত্রার জন্য বড় বাধা।’