আন্তর্জাতিক

জার্মানিতে ৭০ হাজারের বেশি সমলিঙ্গ দম্পতি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

জার্মানিতে সমলিঙ্গের বিয়ে স্বীকৃতি পাবার পর ২০১৯ সাল পর্যন্ত ৭০ হাজারের বেশি সমলিঙ্গ যুগল বিয়ে করেছেন বা তাদের সিভিল পার্টনারশিপ বিয়ে বলে স্বীকৃতি পেয়েছে। ২০২০ সালের তথ্য এখনও পাওয়া যায়নি।

জার্মানির এফডিপি দলের সংসদীয় গ্রুপের এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় সরকার এই তথ্য দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা ডিপিএ।

২০১৭ সালের ১ অক্টোবর থেকে ২০১৯ সালের শেষ পর্যন্ত ৪৬ হাজার ৯২৫ সমলিঙ্গ যুগল বিয়ে করেন। এই সময়ে ২৬ হাজার ২৯৩টি সিভিল পার্টনারশিপ বিয়ে বলে স্বীকৃতি পেয়েছে।

উল্লেখিত সময়ে জার্মানিতে মোট বিয়ের সংখ্যা ছিল ৯ লাখ ৫৭ হাজার ৯৯৯টি।

জার্মানিতে এত সমলিঙ্গ বিয়ের বিষয়কে স্বাগত জানিয়েছেন এফডিপি সাংসদ ইয়েন্স ব্রান্ডেনবুর্গ। তবে তিনি বলছেন, সন্তানের অভিভাবকত্বের বিষয়ে এখনও কিছু অসুবিধা রয়ে গেছে। যেমন যে বিবাহিত দম্পতির একজন পুরুষ ও একজন নারী, সেখানে পুরুষটি স্বয়ংক্রিয়ভাবে জন্ম নেয়া সন্তানের বৈধ বাবা হতে পারেন।

কিন্তু যে বিবাহিত দম্পতির দুজনই নারী সেখানে বিষয়টি এমন নয়। এক্ষেত্রে অভিভাবক হতে নারী পার্টনারকে তার স্ত্রীর জন্ম দেয়া সন্তানকে দত্তক নিতে হয়। ‘জন্মদাতা বাবা যদি অনুমতি দেন তাহলে স্বয়ংক্রিয়ভাবে কো-মাদার্সদের স্বীকৃতি দিতে হবে,’ দাবি করেন ব্রান্ডেনবুর্গ।

জার্মানিতে প্রায় আশি লাখ পরিবারে অপ্রাপ্তবয়স্ক সন্তান আছে। এর মধ্যে সমলিঙ্গ দম্পতি বা একসঙ্গে বাস করা পার্টনারের সংখ্যা প্রায় ১০ হাজার। সূত্র: ডয়েচে ভেলে।