জাতীয়

ঢাকার ডাক্তারদের গণমাধ্যমে কথা বলায় মানা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ঢাকা জেলার সরকারি হাসপাতালগুলোকে ‘রোগীর সেবা ও স্বাস্থ্য বিষয়ক কর্মকাণ্ড’ সংশ্লিষ্ট কোনো তথ্য গণমাধ্যমকে না দেওয়ার অনুরোধ জানিয়েছেন ঢাকার সিভিল সার্জন ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান।

বৃহস্পতিবার (৮ জুলাই) মঈনুল আহসান স্বাক্ষরিত এক চিঠিতে এই অনুরোধ জানানো হয়। সেখানে এর ‘সূত্র’ হিসেবে ‘ভিডিও কনফারেন্সে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা’ কথাটি উল্লেখ করা হয়েছে।

গত ৮ জুলাই ঢাকা জেলার সব থানা-উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, হাসপাতালের তত্ত্বাবধায়ক এবং বিভিন্ন হেলথ ক্লিনিক ও মাতৃসদন কেন্দ্রের মেডিকেল অফিসারদের পাঠানো চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে ‘ঢাকা জেলার সংশ্লিষ্ট সবাইকে’ উদ্দেশ্য করে সিভিল সার্জন বলেছেন, বিরাজমান কোভিড-১৯ মহামারিকালীন পরিস্থিতিতে সিভিল সার্জন ছাড়া অন্য কাউকে টিভি চ্যানেল কিংবা কোনো প্রকার গণমাধ্যমের কাছে স্বাস্থ্যসেবা বিষয়ক কর্মকাণ্ড অথবা রোগ ও রোগীদের সম্পর্কে কোনো ধরনের তথ্য আদান-প্রদান বা মন্তব্য না করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

একইসঙ্গে সিভিল সার্জন চিঠিতে ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গ হওয়ার কারণ দেখিয়ে রোগীর ছবি তোলা, ভিডিও ধারণ করা কিংবা সাক্ষাৎকার নেওয়ার ক্ষেত্রে গণমাধ্যমকর্মীদের বিরত থাকার অনুরোধ জানিয়েছেন।

কোনো তথ্যের প্রয়োজনে সরাসরি সিভিল সার্জনের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।

জানতে চাইলে ডা. আবু হোসেন মো. মইনুল আহসান শুক্রবার বলেন, এ নির্দেশনা শুধু ঢাকার পাঁচটি উপজেলার জন্য প্রযোজ্য। বিভিন্নজন বিচ্ছিন্নভাবে কথা বলতে অনেক সময় বিভ্রান্তি তৈরি হয়। আগে নিয়ম আরও কঠিন ছিল, পরিচালক ছাড়া কেউ কথা বলতে পারতেন না। কিছু কিছু নাম না জানা মিডিয়া এমন এমন নিউজ করছে আমাদের বিব্রত হতে হচ্ছে। আমাদের উপজেলা পর্যায়ের কর্মকর্তারাও এসব বিষয়ে তেমন ট্রেইনড না। জেলা পর্যায়ে যে কোনো একজন কথা বলবে। এজন্যই এই নির্দেশনা দেওয়া হয়েছে।