জাতীয়

ঢাকায় ৩ ঘণ্টায় ৮৫ মিলিমিটার বৃষ্টি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ঢাকায় আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৩ ঘণ্টায় ৮৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিস বলছে, ধীরে ধীরে দেশের পূর্বাঞ্চল ও উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাত বাড়বে। আগামীকালও ঢাকা অঞ্চলে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন দুপুরে জানান, বৃষ্টিপাত এখন পশ্চিমাঞ্চলের দিকে কমে আসছে। ৩ থেকে ৫ জুন এই অঞ্চলে বৃষ্টি একেবারে কমে যাবে। তখন শুধু উপকূলীয় এলাকা ও পূর্বাঞ্চলে বৃষ্টি থাকবে। বৃষ্টি বেশি হবে সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম, খুলনা অঞ্চলে।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন বলেন, পুবালি ও পশ্চিমা বায়ুর সংমিশ্রণে স্থানীয়ভাবে একটা বজ্রমেঘের সৃষ্টি হয়েছে। সেটার প্রভাবেই দেশে বৃষ্টি হচ্ছে।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগেও ভারী বৃষ্টি হয়েছে ।

দেশে গত ২৪ ঘণ্টায় (আজ সকাল ৬টা পর্যন্ত) সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চট্টগ্রামে, ১০৩ মিলিমিটার। এ ছাড়া বিভাগটির সীতাকুণ্ডে ৪২, ফেনীতে ৩০ মিলিমিটারসহ প্রায় সব এলাকাতেই কম-বেশি বৃষ্টি হয়েছে।

সিলেট বিভাগের মধ্যে সিলেট শহরে বৃষ্টি হয়েছে ৭৫ মিলিমিটার, শ্রীমঙ্গলে ৬ মিলিমিটার।

ময়মনসিংহ বিভাগের মধ্যে নেত্রকোনায় ৯৫ ও ময়মনসিংহ অঞ্চলে ৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগেও বৃষ্টি হয়েছে।বিজ্ঞাপন

রংপুর বিভাগে বৃষ্টি তেমন একটা হয়নি। এই অঞ্চলসহ পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাত এখন কমের দিকে রয়েছে।

আবহাওয়া অফিস বলছে, ৬ তারিখের পর আবার ঢাকা ও বরিশাল অঞ্চলে বৃষ্টি বাড়বে। আবহাওয়াবিদদের মতে, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিকে ভারী বৃষ্টিপাত বলে। ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টিকে বলা হয় মাঝারি বৃষ্টিপাত, আর ২৩ থেকে ৪৩ মিলিমিটার বৃষ্টিকে বলে মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাত।