আন্তর্জাতিক

তিমির বমি, দাম ২৮ কোটি রুপি!


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

অ্যাম্বারগ্রিস, যেটি তিমির বমি নামেই বেশি পরিচিত। অত্যন্ত দামি একটি বস্তু, যেটি তৈরি হয় তিমির পেটে। ভারতের কেরালা রাজ্যের একদল জেলে খুঁজে পেয়েছেন এমন একদলা বমি। যার আনুমানিক মূল্য ২৮ কোটি রুপি। সেটি পুলিশের কাছে হস্তান্তর করেছেন তাঁরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুসারে, তিমির বমিটি বন বিভাগ শহরের রাজীব গান্ধী সেন্টার ফর বায়োটেকনোলজিতে (আরজিসিবি) নিয়ে গেছে বলে জানা গেছে। শহরের কাছাকাছি ভিঝিনজামের একদল জেলে অ্যাম্বারগ্রিসটি খুঁজে পান।

জেলেরাই সবার আগে সাগরে ২৮ কেজি ৪০০ গ্রাম ওজনের অ্যাম্বারগ্রিসটি দেখতে পান। গত শুক্রবার সন্ধ্যায় তীরে নিয়ে এসে কোস্টাল পুলিশের কাছে সেটি হস্তান্তর করেন তাঁরা।

কোস্টাল পুলিশ গতকাল শনিবার ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে জানায়, জেলেরা অ্যাম্বারগ্রিসটি পুলিশের কাছে হস্তান্তর করেন। পরে পুলিশ সেটি বন বিভাগকে জানায়। বন বিভাগের কর্মকর্তারা এসে সেটি নিয়ে গেছেন। অ্যাম্বারগ্রিসটি শহরের রাজীব গান্ধী সেন্টার ফর বায়োটেকনোলজিতে (আরজিসিবি) নিয়ে যাওয়ার কথা নিশ্চিত করেছে বন বিভাগ।

অ্যাম্বারগ্রিস বা তিমির বমি একটি শক্ত পিচ্ছিল পিণ্ড। এটি তৈরি হয় স্পার্ম হোয়েলের (শুক্রাণু আকৃতির তিমি) পেটে। প্রাচ্যের সংস্কৃতিতে এই বস্তু দামি ওষুধ, উপশমকারী এবং মসলা হিসেবে ব্যবহৃত হয়। আর পশ্চিমে পারফিউম তৈরিতে ব্যবহৃত হয়। বর্তমান বাজারে এক কেজি অ্যাম্বারগ্রিস প্রায় এক কোটি রুপিতে বেচাকেনা হয়।

তবে ভারতীয় আইনে অ্যাম্বারগ্রিস বিক্রি নিষিদ্ধ। স্পার্ম হোয়েল একটি বিপন্ন প্রজাতির তিমি। ভারতের বন্য প্রাণী সুরক্ষা আইনের অধীনে এই তিমির সুরক্ষা দেওয়া হয়।