জাতীয়

দেশে এসেছে রেকর্ড ২ বিলিয়ন ডলার রেমিট্যান্স


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

মহামারি করোনা সংকটের মধ্যেও রেকর্ড পরিমাণ রেমিট্যান্স দেশে এসেছে। সদ্যসমাপ্ত মে মাসে ২০৭ কোটি ৬০ লাখ ডলার বা ২ দশমিক শূন্য ৭৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭ হাজার ৮৫৩ কোটি ৬ লাখ টাকা।

মঙ্গলবার (০১ জুন) অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত বছরের জুলাই থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত ২২ দশমিক ৭৪ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

গত বছরের মে মাসে রেমিট্যান্স এসেছিল ১৩৬ কোটি ১৯ লাখ  ডলার। গত বছর জুলাই থেকে মে মাসে রেমিট্যান্স এসেছে ১৬ দশমিক ২২ বিলিয়ন মার্কিন ডলার।

এদিকে ২০১৯ সালের জুলাই মাস থেকে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে দুই শতাংশ হারে প্রণোদনা দিচ্ছে বাংলাদেশ সরকার। অর্থাৎ কোনো প্রবাসী এক লাখ টাকা দেশে পাঠালে এর সঙ্গে আরও দুই হাজার টাকা যোগ করে মোট এক লাখ দুই হাজার টাকা পাচ্ছেন তারা। এছাড়া বিভিন্ন ব্যাংক এবং মোবাইল ব্যাংকিংয়ের সেবা দানকারী প্রতিষ্ঠানগুলো প্রণোদনার সঙ্গে বাড়তি আরও এক শতাংশ অর্থ অফার দিচ্ছে। এতে করে বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে উৎসাহী হচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা।