আন্তর্জাতিক

নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ, শিশুসহ নিহত ২৫


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

নাইজেরিয়ার রিভার্স রাজ্যে একট অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ও আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে শিশুসহ অন্তত ২৫ জন নিহত হয়েছেন এবং অনেকে আহত হয়েছেন। তবে প্রাথমিকভাবে হতাহতদের পরিচয় জানাতে পারেনি দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

রবিবার স্থানীয় একজন নেতা ও একজন বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

স্থানীয় সম্প্রদায়ের নেতা ইফেয়ানি ওমানো রয়টার্সকে বলেন, “হতাহতের সংখ্যা অনেক বেশি। আমরা ২৫টি মৃতদেহ গুনেছি। তাদের পরিচয় সম্পর্কে এখনও নিশ্চিত হতে পারিনি।”

তিনি আরও জানান, নিহতদের মধ্যে কয়েকটি শিশুও রয়েছে।

ওমানো ও স্থানীয় বাসিন্দা চিকওয়েম গডউইন জানান, শুক্রবার ভোররাতের দিকে বিস্ফোরণটি ঘটে। এ ঘটনায় বেশ কয়েকটি সম্প্রদায়ের লোক নিহত হয়েছে বলে জানিয়েছেন তারা।

স্থানীয় পুলিশের একজন মুখপাত্র এর আগে বিস্ফোরণের কথা নিশ্চিত করলেও হতাহতের সংখ্যা প্রকাশ করেননি।

নাইজেরিয়ার তেলসমৃদ্ধ ব-দ্বীপ অঞ্চলে অনেক অবৈধ তেল শোধনাগার আছে। বিক্রির জন্য স্থানীয় দরিদ্ররা পাইপলাইন ফুটো করে তেল সংগ্রহ করে। এসব তেল ড্রামে নিয়ে শোধন করার সময় প্রায়ই দুর্ঘটনা ঘটে।

নাইজেরিয়া আফ্রিকা মহাদেশের বৃহত্তম তেল রপ্তানিকারী দেশ। কর্মকর্তাদের হিসাবে এভাবে দেশটি প্রতিদিন গড়ে দুই লাখ ব্যারেল তেল হারায়, যা মোট উৎপাদনের ১০ শতাংশ।