চট্টগ্রাম

নিত্যপণ্য মূল্যের উর্ধ্বগতি ও গণপরিবহনে ভাড়া নৈরাজ্য বন্ধের আহবান ক্যাবের


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির কারণে কৃষি উৎপাদন, রূপ্তানীমুখি শিল্প প্রতিষ্ঠান, নিত্যপণ্যের দাম ও গণপরিবহনের ভাড়াবৃদ্ধিসহ সাধারণ মানুষের জীবন জীবিকার অনেকগুলি বিষয়ের সাথে জড়িত। সেকারণে দেশের বৃহত্তর জনগোষ্ঠীর স্বার্থের কথা চিন্তা করে জ্বালানী তেলে ভর্তুকি প্রদান করা প্রয়োজন। সরকার হঠাৎ করে জ্বালানী তেলের দাম বাড়িয়ে দিয়ে নিত্যপণ্যের বাজারে চলমান আগুনকে আরেক দফা বাড়িয়ে দিয়েছে। আবার জ্বালানী তেলের দাম বাড়ানোর কারণে গণপরিবহন, পণ্য পরিবহনে ভাড়া বৃদ্ধি করে দাম নির্ধারণ করে দিলেও গণপরিবহন মালিক, শ্রমিকরা এই ভাড়া মানছে না। আইন প্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে ভাড়ার চার্ট বিভিন্ন গণপরিবহনে সাটানো ও পত্র পত্রিকায় প্রকাশিত হলেও ভাড়া নৈরাজ্য বন্ধ হয়নি। এ অবস্থায় নিত্যপণ্যের বাজার ও গণপরিবহনে ভাড়া নৈরাজ্য বন্ধে সরকারের কঠোর তদারকি নিশ্চিত করে সরকারের নির্ধারিত ভাড়া আদায় করা ও খাদ্য-পণ্যের অতিরিক্ত মূল্য আদায়কারী অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব) চট্টগ্রামের নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) নগরীর সিটি গেইট সুজানা স্কয়ারের সামনে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আকবরশাহ থানা আয়োজিত নিত্যপণ্য মূল্যের ক্রমাগত উর্ধ্বগতি ও গণপরিবহনে ভাড়া নৈরাজ্যের প্রতিবাদে গণঅবস্থান কর্মসূচিতে বিভিন্ন নেতৃবৃন্দ উপরোক্ত দাবি জানান।

ক্যাব আকবরশাহ থানা সভাপতি ডা. মেজবাহ উদ্দীন তুহিনের সভাপতিত্বে গণঅবস্থান কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব মহানগরের সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, চান্দগাঁও থানা সভাপতি মুহাম্মদ জানে আলম, ক্যাব পাহাড়তলীর হারুন গফুর ভুইয়া, ক্যাব ৭নম্বর ওয়ার্ড সভাপতি এবিএম হুমায়ুন কবির, ক্যাব সংগঠক ও প্রজন্ম চট্টগ্রামের প্রধান নির্বাহী চৌধুরী জসিমুল হক, ক্যাব বন্দরের আলমগীর বাদসা, প্রশিকার সমন্বয়কারী আবদুস সাত্তার, সংস্কৃতি কর্মী জসিম আহমদ, মোস্তাফা হাকিম ডিগ্রি কলেজের ছাত্র সজীব প্রমুখ।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, সরকারের মাঠ পর্যায়ে তদারকির অভাবে নিত্যপণ্য মূল্যের বাজার ব্যবসায়ীরা তাদের ইচ্ছামতো দাম-বাড়ায় আর কমায়। করোনায় ক্ষতিগ্রস্থ হয়ে প্রণোদনার নামে ব্যবসায়ীরা সরকারী নানা সুবিধা গ্রহণ করলেও অতিমুনাফা লাভের মনোবৃত্তি কমে নাই। ব্যবসায়ীরা আর্ন্তজাতিক বাজারের দোহাই দিলেও চাল, সয়াবিন তেল, গ্যাসের দাম কমলেও দেশের বাজারে তার প্রতিফলন নেই। টিসিবির কার্যক্রম আরও সম্প্রসারণ করে সীমিত আয়ের মানুষের জন্য রেশনিং সুবিধা বাড়ানোর দাবি করা হলেও সরকার বিভিন্ন সময় টিসিবির পণ্যেরও দাম বাড়িয়ে দিচ্ছেন।

বক্তাগণ আরও অভিযোগ করে বলেন, করোনায় সাধারণ জনগনের জীবন জীবিকা নির্বাহে ত্রাহি ত্রাহি অবস্থায় জ্বালানি তেলের দাম বাড়িয়ে জনদুর্ভোগ তৈরি করেছে। ফলে গণপরিবহন ও পণ্যপরিবহনসহ রূপ্তানি পণ্য পরিবহনে মারাত্মক বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। গণপরিবহন ও পণ্যপরিবহনে সরকারের মাঠ পর্যায়ে নজরদারি না থাকায় গণপরিবহনের ভাড়া নৈরাজ্য করে জনজীবনকে অতিষ্ঠ করে তুলেছে। অবিলম্বে গণপরিবহনে এই ভাড়া নৈরাজ্য বন্ধের আহবান জানানো হয়।