জাতীয়

নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে বিএনপির প্রথম কর্মসূচি চলছে


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে রাজপথে নামার আগে ঘরোয়াভাবে বেশ কিছু সভা, সেমিনার করবে বিএনপি। এরই অংশ হিসেবে আজ শনিবার প্রথম কর্মসূচি করছে দলটি। সকাল ১০টা থেকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে স্থায়ী কমিটির সদস্য ও বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশ নিয়েছেন।

‘২০০১ সালের ১ অক্টোবর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সর্বশেষ নিরপেক্ষ নির্বাচন’ শীর্ষক আলোচনা সভা কেন্দ্র করে মিলনায়তনের ভেতরে ও বাইরে বিপুল সংখ্যক নেতাকর্মী জমায়েত হয়েছে। বৈঠকে উপস্থিত আছেন- স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে ড. মাহবুব উল্লাহ, ড. দিলারা চৌধুরী।

এরই মধ্যে বক্তব্য রেখেছেন ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, যুবদলের সাইফুল আলম নিরব, কৃষক দলের শহীদুল ইসলাম বাবুল, স্বেচ্ছাসেবক দলের আব্দুল কাদির ভূইয়া জুয়েল, ছাত্রদলের ফজলুর রহমান বক্তব্য রেখেছেন।

বক্তারা বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে আর কোনো নির্বাচনে বিএনপি অংশ নেবে না। সে ক্ষেত্রে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে আন্দোলনের মধ্য দিয়ে নিরপেক্ষ সরকার দাবি আদায় করে দেশে একটি গ্রহণযোগ্য নির্বাচন ও খালেদা জিয়াকে মুক্ত করা হবে। সেজন্য নেতাকর্মীদের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান বক্তারা।

স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এই কর্মসূচি গতকাল শুক্রবার করার কথা ছিল। কিন্তু স্থান না পাওয়ায় আজ এই কর্মসূচি পালন করছে দলটি।

বিএনপির কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, শুক্রবার কোথাও হল বুকিং দিতে পারিনি। এ জন্য আজ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এই সভা হচ্ছে।

২০০১ সালের ১ অক্টোবর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট। দলটির নেতারা মনে করেন, এরপর দেশে আর অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়নি। তাই ওই দিনকে উপলক্ষ হিসেবে ধরে নির্দলীয় সরকারের প্রয়োজনীয়তা বোঝাতে আলোচনাসভা করতে যাচ্ছে দলটি।

বিএনপির নীতিনির্ধারকরা বলছেন, এটিই হবে নির্বাচনকালীন সরকারের দাবিতে প্রথম কর্মসূচি; এরপর ধাপে ধাপে আরও কর্মসূচি আসবে।