আন্তর্জাতিক

নোবেলের জন্য মনোনীত মিয়ানমারের আন্দোলন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

২০২২ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে মিয়ানমারের সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে চলমান দেশটির নাগরিক অসহযোগ আন্দোলন। গতকাল শুক্রবার নরওয়েজিয়ান এক অধ্যাপক মিয়ানমারের এই আন্দোলনের শান্তি পুরস্কারে মনোনীত হওয়ার খবর জানিয়েছেন। ইউনিভার্সিটি অব অসলোর সমাজবিজ্ঞানের অধ্যাপক ক্রিশ্চিয়ান স্টোক বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, মিয়ানমারের সামরিক বাহিনীর ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিক্রিয়ার প্রতিনিধিত্ব করছে দেশটির নাগরিক অসহযোগ আন্দোলন। তিনি বলেন, মিয়ানমারে গণতন্ত্রের জন্য নাগরিক অসহযোগ আন্দোলন একটি গুরুত্বপূর্ণ গণসমাবেশ করছে, যা এখন পর্যন্ত অহিংস উপায়ে অনুষ্ঠিত হচ্ছে। এটি গণতন্ত্রপন্থী আন্দোলন। এই আন্দোলন যদি সফল হয় তা হলে মিয়ানমারের বাইরেও এটি অহিংস-গণতন্ত্রপন্থী অন্যান্য আন্দোলনকে অনুপ্রাণিত করতে পারে। অহিংস এই আন্দোলন এমন এক সময় অনুষ্ঠিত হচ্ছে যখন বিশ্বজুড়ে কর্তৃত্ববাদী শক্তির চাপের মুখে রয়েছে গণতন্ত্র।

মিয়ানমারের স্থানীয় মানবাধিকার সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন অব পলিটিক্যাল প্রিজনার্স (এইপিপি) বলছে, দেশটিতে অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত সামরিক বাহিনীর সহিংসতায় ৩২০ জনের প্রাণহানি ঘটেছে। এ ছাড়া আটক করা হয়েছে প্রায় ৩ হাজার জনকে।