আন্তর্জাতিক

পদত্যাগ করে দেশ ছাড়লেন আফগান অর্থমন্ত্রী


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ব্লুমবার্গ জানায়, তালেবান আফগানিস্তানের গুরুত্বপূর্ণ কাস্টমস দখল করে নেওয়ার পর এ ঘটনা ঘটেছে।

অর্থমন্ত্রীর মুখপাত্র মোহাম্মদ রাফি তাবে ব্লুমবার্গকে বলেন, তালেবানের কাস্টমস দখলের পর আফগানিস্তানের শুল্ক হ্রাস পাচ্ছে। এ কারণে অর্থমন্ত্রী পদত্যাগ করে দেশ ছেড়েছেন। তিনি জানান, আফগানিস্তানের ক্রমবর্ধমান নিরাপত্তা অবনতির কারণে স্ত্রীকে নিয়ে অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা বিদেশে চলে গেছেন।

তবে আফগান অর্থমন্ত্রী ঠিক কোন দেশে গেছেন খবরে সে বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি। আফগানিস্তানের সাবেক এই মন্ত্রী মঙ্গলবার এক টুইট বার্তায় পদত্যাগের ঘোষণা দেন। তবে ঠিক কী কারণে তিনি পদত্যাগ করছেন সে বিষয়ে কোনো কিছু বলেননি।

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। চলতি মাসেই প্রত্যাহার প্রক্রিয়া শেষ করবে দেশটি। এর মধ্যেই তালেবান দেশের প্রায় অর্ধেকের বেশি জেলার দখল নিয়ে নিয়েছে। দেশের অধিকাংশ অঞ্চলেই চলছে সংঘাত।

বুধবার আফগানিস্তানের আরো একটি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান। তাজিকিস্তানের সীমান্তবর্তী বাদাখশান প্রদেশের রাজধানী ফয়জাবাদ সিটি দখলে নেয় সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীটি। এর আগে পাঁচ দিনে আফগানিস্তানের আটটি প্রদেশের নিয়ন্ত্রণ নেয় তালেবান।