জাতীয়

পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, পুলিশের লাঠিচার্জে আহত ১৫


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজি ইপিজেডের অভ্যন্তরে রপ্তানিমুখি পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান কুনতং এ্যাপারেলস লিমিটেড কারখানায় দুই মাসের বকেয়া বেতন পরিশোধ ও কারখানা খুলে দেয়ার দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছে শ্রমিকরা। সড়ক অবরোধ করে বিক্ষোভ চলাকালে পুলিশ বাধা দিলে শ্রমিক পুলিশের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। শ্রমিকরা ইট পাটকেল ছুঁড়লে পুলিশ টিয়ার সেল নিক্ষেপ করে শ্রমিকদের রাস্তা থেকে ছত্রভঙ্গ করে দেয়। এসময় আহত হন অন্তত ১৫ জন।

শনিবার (৯ জানুয়ারি) সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বিক্ষুব্ধ শ্রমিক বকেয়া বেতন, ভাতার দাবিতে নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সড়ক অবরোধ করে রাখলে এই পরিস্থিতির সৃষ্টি হয়। এতে রাস্তার দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে থানা ও শিল্প পুলিশের উর্ধতন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

শ্রমিকদের দাবি, তাদের দুই মাসের বকেয়া বেতন ভাতা পরিশোধ না করে গত বছরের ১০ আগষ্ট কুনতং এ্যাপারেলস কর্তৃপক্ষ দুইদিনের ছুটি ঘোষণা করে কারখানাটি স্থায়ীভাবে বন্ধ করে দেয়। সেই থেকে কারখানাটি বন্ধ রাখা হয়েছে।

শ্রমিকদের অভিযোগ, মালিকপক্ষ বকেয়া বেতন ভাতা পরিশোধের ব্যাপারে নানাভাবে আশ্বাস দিলেও তা বাস্তবায়ন না হওয়ায় গত বৃহস্পতিবার থেকে শ্রমিকরা কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ করে আসছে। কিন্তু পুলিশ বিনা উস্কানিতে তাদের উপর লাঠিচার্জসহ টিয়ারসেল নিক্ষেপ করেছে। এতে কমপক্ষে পনেরজন শ্রমিক আহত হয়েছেন বলে তারা দাবি করছেন।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মেহেদি ইমরান সিদ্দিকী জানান, শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ না করে মালিকপক্ষ কারখানাটি বন্ধ ঘোষণা করায় এই পরিস্তিতি সৃষ্টি হয়েছে। পরে মালিকপক্ষের সাথে আলাপ আলোচনা করে শ্রমিকদের বকেয়া বেতন পাইয়ে দেয়ার আশ্বাস দেয়া হয়। তবে এরপরেও শ্রমিকরা রাস্তা থেকে সরে না গিয়ে পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও টিয়ারসেল ছুঁড়তে বাধ্য হয়।