খেলা

প্রথম সেশনে চালকের আসনে বাংলাদেশ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বাংলাদেশের লিড মোকাবেলায় প্রথম ইনিংসের দুই সেশনে পাকিস্তানি ওপেনারদের দাপুটে ব্যাটিংয়ের পরও আশা দেখেছিল টাইগাররা। ম্যাচ দুই দিকেই আছে জানিয়ে লিটন দাস বলেছিলেন পরের দিন দ্রুত ২-৩টি উইকেট তুলে নিতে পারলে চালকের আসনে ফিরবেন তারা। তৃতীয় দিনের শুরুটা হয়েছে ঠিক তেমনই। প্রথম ওভারে তাইজুলের জোড়া আঘাতের পর পুরো সেশনে চার উইকেট তুলে নিয়েছে স্বাগতিক বোলাররা। তাতেই ম্যাচের চালকের আসনে ফিরেছে মুমিনুল হকরা। যদিও উইকেটের সংখ্যা আরও বাড়তে পারতো।

আজ রোববার চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে ৩১ ওভার ব্যাট করে চার উইকেট হারিয়ে ৫৮ রান তুলেছে পাকিস্তান। অথচ গতকাল দুই সেশন মিলিয়ে ৫৭ ওভার ব্যাট করে কোনো উইকেট না হারিয়ে ১৪৫ রান তুলেছিল সফরকারীরা। বাংলাদেশ এখনো ১২৭ রানের লিড ধরে রেখেছে। ক্রিজে আছেন ১২৭ রানে অপরাজিত ওপেনার আবিদ আলী ও তার সঙ্গী ৫ রানে অপরাজিত মোহাম্মদ রিজওয়ান।

দিনের শুরুতে ব্যাট করতে আসেন আগের দিনের অপরাজিত দুই ওপেনার আবিদ আলী ও আব্দুল্লাহ শফিক। বল হাতে ইনিংসের শুরু করেন তাইজুল ইসলাম। প্রথম বলে এক রান নিয়ে প্রান্ত বদল করেন আবিদ। পরের তিন বল ডট দিয়ে চতুর্থ বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন শফিক। আগের দিনের ফিফটির সঙ্গে কোনো রান যোগ করতে পারেননি তিনি। ১৬৬ বলে দুটি করে চার ও ছয়ে ৫২ রান করে সাজঘরে ফেরেন তিনি।

ক্রিজে আসা নতুন ব্যাটার আজহার আলীকে পরের বলেই ফেরান এই স্পিনার। একই কায়দা আজহারকে গোল্ডেন ডাকে সাজঘরের পথ ধরা তাইজুল। সকালের স্নিগ্ধতায় মুগ্ধতা ছড়িয়ে দেন তাইজুল। চারে ব্যাট করতে আসেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। এই ব্যাটারকে বেশিক্ষণ থিতু হতে দেননি মেহেদী হাসান মিরাজ। দারুণ এক ডেলিভারিতে অফস্ট্যাম্পের বাইরে থেকে পিচ করে বাবরকে বোল্ড করেন তিনি। ৪৬ বলে ১০ রান করে ফেরেন তিনি।

একপাশে তিন ব্যাটার ফিরলেও কাঙ্খিত সেঞ্চুরির দেখা পান আবিদ। আগের দিন ৯৩ রানে থেকে ইনিংস শেষ করা এই ব্যাটার এইদিন সেঞ্চুরির পাশাপাশি দলকেও টেনে নেন তিনি। ৭৮তম ওভারের তৃতীয় বলে ফাওয়াদ আলমকেও কট বিহাইন্ডে ফেরান তাইজুল। ফাওয়াদের গ্লাভস ছুঁয়ে বল গিয়ে জমা পড়ে লিটনের গ্লাভসে। জোড়ালো আবেদনে সাড়া না মিললে রিভিউ নেয় বাংলাদেশ। তাতেই সফলভাবে এই ব্যাটারকে ফেরায় স্বাগতিকরা। ৩১ বল মোকাবেলা করে ৫ রান করেন তিনি।

ব্যক্তিগত ১১৩ রানের মাথায় আবিদ আলীকে ফেরানোর সুযোগ আসে বাংলাদেশের সামনে। তাইজুলের করা বলটি এই ব্যাটারের ব্যাটের কানায় লেগে লিটন দাসের প্যাড ছুঁয়ে স্লিপে থাকা নাজমুল হোসেন শান্তর ক্যাচ মিসে বাউন্ডারি হয়ে যায়। অবশ্য লিটনের প্যাডে লাগায় কিছুটা দিক হারিয়ে বলকে ডিফেন্স করার চেষ্টা করেও ব্যর্থ হন শান্ত। প্রথম সেশনে আর কোনো উইকেট পায়নি বাংলাদেশ। তবুও ম্যাচের চালকের আসনে ফিরেছে আগেরদিন কোনো উইকেট তুলতে না পারায় তাইজুলরা।