জাতীয়

ফুটপাত নিয়ে যা আছে সিএমপি অধ্যাদেশে


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ফুটপাত কিংবা সড়ক বেদখল প্রসঙ্গে ১৯৭৮ সালের চট্টগ্রাম মহানগর পুলিশ অধ্যাদেশে সুস্পষ্ট নীতিমালা রয়েছে।

রাস্তায় বা সাধারণের ব্যবহার্য স্থানে বিঘ্ন সৃষ্টির সাজা
অধ্যাদেশের ৭০ এর ‘ক ও খ’ ধারায় বলা হয়েছে, কোন গাড়ি মালামাল নামানো বা উঠানোর জন্য অথবা যাত্রী নামানো বা উঠানোর জন্য প্রায়োজন অতিরিক্ত সময় দাঁড় করে রাখিলে অথবা যে কোন গাড়ি দাঁড় করে গেলে একশত টাকা পর্যন্ত জরিমান দণ্ডণীয় হবে।

আইন ভঙ্গ করে কোন কিছু বিক্রয় করার জন্য রাখলে তার সাজা
অধ্যাদেশের ৭১ ধারায় বলা হয়েছে, যে কেহ পুলিশ কমিশনার কর্তৃক প্রণীত রেগুলেশন ভঙ্গ করে রাস্তায় বা প্রকাশ্য স্থানে কোন কিছু বিক্রি করার জন্য পাঁচশত টাকা পর্যন্ত জরিমানায় দণ্ডনীয় হবে।

কোন জন্তুু বা গাড়ি বিক্রি বা ভাড়া খাটানোর জন্য মোতায়েন রাখার সাজা
৭৩ ধারায় বলা হয়েছে যে, কেহ পুলিশ কমিশনারের অনুমতি ছাড়া বিক্রয় বা ভাড়া খাটানোর উদ্দেশ্যে রাস্তায় বা সর্বসাধারণের ব্যবহার্য প্রকাশ্য স্থানে কোন গাড়ি বা জন্তুু মোতায়েন রাখলে অথবা গাড়ি বা জন্তুু ধোয়া- মোছা করলে একশত টাকা পর্যন্ত দণ্ডণীয় হবে।

রাস্তায় বা সর্বসাধারণের ব্যবহার্য স্থানে গাড়ি তৈরি বা মেরামত করার সাজা
৭৪ ধারায় বলা হয়েছে,যে কেহ রাস্তার উপরে বা সর্বসাধারণের ব্যবহার্য স্থানে গাড়ি নির্মাণ বা মেরামত করলে বা গাড়ির অংশ বিশেষ বা যন্ত্রাংশ মেরামত বা নির্মাণ করলে এবং উহাতে যাত্রী বা যান চলাচল বিঘ্নিত হলে এক বছর পর্যন্ত মেয়াদের কারদন্ডে অথবা দুই হাজার টাকা পর্যন্ত জরিমানায় অথবা উভয়দন্ডে দণ্ডণীয় হবে এবং সংশ্লিষ্ট গাড়ি সরকারিভাবে বাজেয়াপ্ত করা যাবে।

রাস্তায় জনসাধারণের ব্যবহার্য স্থানে গৃহনির্মাণ সরঞ্জাম ও অন্যান্য জিনিস রাখার শাস্তি
চট্টগ্রাম মহানগরী পুলিশ অধ্যাদেশের ৭৪ এর ‘ক’ ধারায় বলা হয়েছে কেহ রাস্তা বা সাধারণের ব্যবহার্য কোন স্থানে গৃহ নির্মাণ সরঞ্জাম বা অন্যান্য জিনিস রেখে বিঘ্ন সৃষ্টি করলে দুই হাজার টাকা পর্যন্ত জরিমানা দণ্ডণীয় হবে এবং সংশ্লিষ্ট সরঞ্জাম বা জিনিসগুলো বাজেয়াপ্ত করা যাবে।