আন্তর্জাতিক

বাঁধ নিয়ে মিশর, ইথিওপিয়া ও সুদানের বিরোধ মিটল না


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

নীল নদের উপর বিশাল বাঁধ তৈরি করেছে ইথিওপিয়া। আর সেই গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ ড্যাম (জিইআরডি) নিয়েই আপত্তি সুদান ও মিশরের। ইথিওপিয়ার দাবি, তাদের অর্থনৈতিক উন্নতি ও বিদ্যুৎ উৎপাদনের জন্য এই বাঁধ খুব জরুরি।

কিন্তু মিশর মনে করে, এর ফলে নীল নদের পানি কমে যাবে। সুদানও মনে করছে, তাদের দেশে পানিপ্রবাহ কমে যাবে। তারা ড্যামের নিরাপত্তা নিয়েও চিন্তিত। দুই দেশই মনে করে, ইথিওপিয়া আন্তর্জাতিক আইন মানেনি।

ডিআর কঙ্গোতে তিন দেশের প্রতিনিধিরা বাঁধ নিয়ে আলোচনায় বসেছিলেন। মঙ্গলবার আলোচনা শেষ হয়েছে। কিন্তু বিরোধ মেটেনি। মিশরের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সুদান আন্তর্জাতিক মধ্যস্থতার প্রস্তাব করেছিল। কিন্তু ইথিওপিয়া তা মানেনি। আমেরিকা, ইইউ, জাতিসংঘ কারো মধ্যস্থতাই তারা মানতে রাজি নয়।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণাল এক বিবৃতি দিয়ে জানিয়েছে, এর থেকেই বোঝা যাচ্ছে, ইথিওপিয়ার বিরোধ মেটানোর কোনো ইচ্ছেই নেই। সুদানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইথিওপিয়া একতরফা বাঁধ বানিয়ে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। তারা আলোচনায় অনড় মনোভাব নিয়েছে। ফলে এই এলাকার মানুষ বিপদে পড়েছেন।

তবে ইথিওপিয়ার কর্মকর্তারা কোনো মন্তব্য করেননি। সূত্র: ডিডব্লিউ, এপি, রয়টার্স