জাতীয়

বাংলাদেশকে আরও ১,৬০০ মেগাওয়াট বিদ্যুৎ দেওয়ার প্রস্তাব আদানির


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বাংলাদেশে আরও ১,৬০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের প্রস্তাব দিয়েছে ভারতের আদানি গ্রুপ। সম্প্রতি বিদ্যুৎ বিভাগের একটি সূত্র জানায়, এই বিদ্যুৎ আসবে নবায়নযোগ্য উৎস থেকে। এর মধ্যে ১,০০০ মেগাওয়াট সৌরশক্তি ও বাকি ৬০০ মেগাওয়াটের উৎস জলবিদ্যুৎ।

বর্তমানে ২৫ বছরের চুক্তিতে আদানি গ্রুপ ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খন্ডের গোড্ডা পাওয়ার প্ল্যান্ট থেকে ১,৬০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে পাঠাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি এক সূত্র জানায়, সম্প্রতি গৌতম আদানি ঢাকা সফর করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। ওই সময়ই আদানি গ্রুপের কাছ থেকে নতুন প্রস্তাবটি আসে। সূত্র জানিয়েছে, নেপালে আদানি গ্রুপের স্থাপন করা প্রস্তাবিত জলবিদ্যুতের প্লান্ট থেকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে। আর ভারতে স্থাপন করা সৌর শক্তি থেকে আসবে ১,০০০ মেগাওয়াট বিদ্যুৎ।

সূত্র জানায়, আমরা শুনেছি আদানি গ্রুপকে তাদের প্রস্তাবে সবুজ সংকেত দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, “২০৪১ সালের মধ্যে উৎপাদিত বিদ্যুতের ৪০% নবায়নযোগ্য শক্তি থেকে আনার উদ্যোগের অংশ হিসেবে আদানি গোষ্ঠীর প্রস্তাবে সাড়া দেওয়া হবে। বাংলাদেশ এই সময়ের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৬০,০০০ মেগাওয়াটে উন্নীত করতে চায়।”

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সম্প্রতি বলেন, “দেশে নবায়নযোগ্য উৎস থেকে ৯,৯৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রক্রিয়া চলছে।”

তিনি জানান, সরকার নবায়নযোগ্য জ্বালানির ওপর বিশেষ গুরুত্ব দেওয়ায় বাংলাদেশ প্রতিবেশী দেশগুলো থেকে নবায়নযোগ্য উৎস থেকে উৎপাদিত বিদ্যুৎ আমদানির প্রক্রিয়াধীন।

প্রতিমন্ত্রী আরও বলেন, “নবায়নযোগ্য উৎস থেকে এখন ১,১৯৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হলেও জাতীয় গ্রিডে আসছে মাত্র ৮২৫.২৩ মেগাওয়াট। নবায়নযোগ্য জ্বালানি থেকে ৩০টি প্রকল্পের মাধ্যমে আরও ১,২৬২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রকল্প চলছে এবং ৮,৬৬৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রকল্প প্রক্রিয়াধীন।”

গত সপ্তাহে সচিবালয়ে নসরুল হামিদের সঙ্গে বৈঠক করেন ডেনমার্কের বিদায়ী রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসন। এ সময় প্রতিমন্ত্রী তাকে এসব কথা জানান।

ডেনমার্কের দুটি নবায়নযোগ্য শক্তি সংস্থা বঙ্গোপসাগর উপকূলে ৫০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বাণিজ্যিক প্রকল্পের জন্য বাংলাদেশ সরকারকে বিনিয়োগ প্রস্তাব দিয়েছে। এ প্রকল্পে যৌথভাবে ১৩০ কোটি ডলার ব্যয় করবে সংস্থা দুটি।