আন্তর্জাতিক

বাংলাদেশি খাবার নিয়ে কলকাতায় খাদ্য উৎসব


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

আচ্ছা! এমনটা যদি হয়, কলকাতায় বসে বাংলাদেশের খাবারের স্বাদ পাচ্ছেন! ভাবছেন, তা কি আবার হয় নাকি! খাবারের টেবিলে আপনার সামনে থরে থরে সাজানো কুবুলি, আখনি পোলাও, আলুর ডাল, এচোড়ের কোরমা, আনারশি কাতলা, ইলিশ দোপিয়াজা, বিয়েবাড়ীর রেজালা, মোরগ কোরমা, লাচ্ছা সেমাই এবং আরও হরেক রকম ডিশ! কেমন টা হয় তো বলুন তো। 

এমন উদ্যোগ নিয়ে এসেছেন রন্ধন বিশেষজ্ঞ নয়না আফরোজ। এপার বাংলার (পশ্চিমবঙ্গ) মেয়ে হলেও বৈবাহিক সূত্রে বাংলাদেশের ঘরণী। তবে কলকাতাকেও ভুলে যাননি। তাইতো কলকাতার বাসিন্দাদের জন্য বাংলাদেশি খাবারের স্বাদ তুলে দিতে নয়না আফরোজের জুড়ি মেলা ভার। 

কলকাতায় বাংলাদেশি তথা বাঙালি খাবারের এক অন্যতম রেস্তোরাঁ ‘আহেলি’। বছরের পর বছর ধরে ভোজন রসিক বাঙ্গালিদের মুখে বাঙালি খাবার তুলে দিচ্ছে এই ‘আহেলি’। কলকাতা শহরের সেরা বাঙালি খাবারের রেস্তোরাঁগুলির মধ্যে ‘আহেলি’ জায়গা করে নিয়েছে তার সুস্বাদু খাবার এবং পরিষেবার জন্য। মুগ্ধ করেছে খাদ্য অনুরাগীদের। 

নয়না আফরোজ নিজ দক্ষতায় একজন স্বনামধন্য শেফ এবং খাদ্য বিশেষজ্ঞ হিসাবে নিজেকে তুলে ধরতে সক্ষম হয়েছেন। আহেলির কিচেনে বিশেষ প্রশিক্ষণ দিয়ে তাদের বাংলাদেশি সব খাবারের সাথে পরিচিত করার দায়িত্ব নেন রন্ধন বিশেষজ্ঞ নয়না আফরোজ। শুধু তাই নয় প্রতি বছরই নিয়ম করে খাদ্য উৎসবের আয়োজনও করে থাকেন তিনি। 

২৪ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত আহেলিতে চলছে এবারের খাদ্য উৎসব। ‘ফ্লেভার অফ বাংলাদেশ’ নামে এই খাদ্য উৎসবে বাংলাদেশের ফ্লেভারের নানা স্বাদের খাবার পাওয়া যাবে আহেলির তিনটি আউটলেটে- কলকাতার দ্য পিয়ারলেস ইন, শরৎ বোস রোড এবং রাজারহাটের এক্সিস মলে। 

প্রথম পর্যায়ে দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল ৩টা, দ্বিতীয় পর্যায়ে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে এই খাদ্য উৎসব। ঢাকা থেকে শুরু করে খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং রংপুরসহ বাংলাদেশের বিভিন্ন বিভাগ থেকে বিশেষভাবে সাজানো হয়েছে এই খাদ্য উৎসবের খাবারের তালিকা। 

কলকাতার পাঁচ তারকা হোটেল ‘পিয়ারলেস ইনে’ বেশ কিছু বাংলাদেশি ডিশ রান্না করে সকলের সামনে উপস্থাপন করেন নয়না আফরোজ। তিনি বলেন, খাদ্য উৎসবে যে মেনু তালিকা রাখা হয়েছে, তাতে বাংলাদেশের আটটি বিভাগের সেরা খাবারগুলিকে তুলে ধরা হয়েছে। প্রায় ৪২ রকমের খাবারের আইটেম রয়েছে। সেই সঙ্গে বাংলাদেশের সেরা খাবার ‘ইলিশের লেজ ভর্তা’তো রয়েছে। খাওয়া-দাওয়ার শেষ পাতে থাকছে মিষ্টি, পায়েস ও দধি।

পিয়ারলেস ইন আহেলি’র ম্যানেজার তাপস দেব জানান, নয়না আফরোজের তৈরি করা কিছু খাবার নিয়ে এ উৎসব শুরু হয়েছে। যেখানে বাংলাদেশের বিভিন্ন জেলার সুস্বাদু খাবারগুলো আছে। এবারের উৎসবে প্রায় ৪২ রকমের খাবারের আইটেম রেখেছেন নয়না আফরোজ। আর এই উৎসব চলবে ৭ই মার্চ পর্যন্ত।