জাতীয়

বাংলাদেশের মাটি ছুঁলো মেট্রোরেলের ট্রেনসেট


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

জাপানের কোবে বন্দর থেকে এসে বাংলাদেশের মাটি ছুঁয়েছে মেট্রোরেলের ট্রেন সেট। বুধবার (৩১ মার্চ) ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (ডিএমআরটিডিপি) বা মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে।

ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন সিদ্দিক বলেন, আজ আমাদের আনন্দের দিন। স্বপ্নের মেট্রোট্রেন সেট জাপান থেকে বাংলাদেশের মাটি স্পর্শ করেছে। কাস্টমসের সব আনুষ্ঠানিকতা শেষে আশা করছি ২৩ এপ্রিল ঢাকার উত্তরা ডিপোতে এসে পৌঁছাবে।  

ডিএমটিসিএল সূত্র জানায়, বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন সেট বহনকারী জাহাজ এসপিএম ব্যাংকক জাপান থেকে বুধবার (৩১ মার্চ) বিকেল ৪টা ১৮ মিনিটে মোংলা সমুদ্রবন্দরে এসে ভিড়েছে।  

গত ৪ মার্চ ২০২১ তারিখ বাংলাদেশ সময় বিকেল ৩টায় মেট্রো ট্রেন সেট বহনকারী জাহাজটি জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল। মেট্রো ট্রেন সেটটির ছয়টি যাত্রীবাহী কোচের মধ্যে প্রথম দু’টি কোচ মূল জাহাজ এসপিএম ব্যাংকক থেকে উত্তরায় নেওয়া বার্জে স্থানান্তর করা হবে।  

অবশিষ্ট চারটি কোচের বার্জে স্থানান্তর কাজ আগামী ১ এপ্রিল ২০২১ তারিখ সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে। মোংলা সমুদ্রবন্দরে শুল্ক ও ভ্যাট সম্পর্কিত কার্যাবলী সম্পাদনান্তে প্রথম মেট্রো ট্রেন সেট বহনকারী বার্জটি ঢাকার তুরাগ নদীর উত্তরার ডিপো সংলগ্ন নবনির্মিত জেটির উদ্দেশ্যে যাত্রা শুরুর সম্ভাব্য তারিখ ১১ এপ্রিল ২০২১।

বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন সেট বহনকারী বার্জটি মোংলা-ঝালকাঠি- বরিশাল-চাঁদপুর-মুন্সিগঞ্জ-সদরঘাট-দিয়াবাড়ি ডিপো সংলগ্ন নতুন জেটি রুটে আগামী ২৩ এপ্রিল উত্তরা ডিপোতে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে। আগামী ১৫ এপ্র্রিল ২০২১ তারিখ দ্বিতীয় মেট্রো ট্রেন সেট বহনকারী জাহাজটি জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে বলে আশা করা যাচ্ছে।