জাতীয়

‘বাংলাদেশে উৎপাদিত হবে চীনের টিকা’


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চীনের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান আর অ্যান্ড ডি বাংলাদেশকে অংশী করে যৌথভাবে টিকা উৎপাদনের জন্য কাজ করছে। ভবিষ্যতে চীনের টিকা বাংলাদেশে উৎপাদিত হবে বলে জানিয়েছে ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের মিশন উপ-প্রধান হুয়ালং ইয়ান। গতকাল মঙ্গলবার তার ফেসবুক পোস্টে এ তথ্য জানান হুয়ালং ইয়ান।

তিনি বলেন, ‘চীন এ পর্যন্ত প্রায় ১০০টি দেশে ভ্যাকসিন সরবরাহ করেছে এবং কোভ্যাক্সের আওতায় প্রথম ব্যাচে আরও এক কোটি ডোজ টিকা সরবরাহ করবে। অনেক উন্নয়নশীল দেশেই চীনের ভ্যাকসিন প্রথমে পেয়েছে।’

তিনি আরও বলেন, ‘চীন বেশ কিছু উন্নয়নশীল দেশের সঙ্গে যৌথ গবেষণা ও উন্নয়নের মাধ্যমে টিকা উৎপাদন এবং তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করেছে। সুরক্ষা ও কার্যকারিতা বিবেচনায় চীনের টিকাগুলো এরই মধ্যে ব্যাপকভাবে নিরাপদ ও কার্যকর হিসেবে স্বীকৃত হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যথেষ্ট সুনাম অর্জন করেছে চীনের টিকাগুলো।

গত মাসে চীনের সিনোভ্যাকের করোনার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বাংলাদেশ। সিনোফার্মের কাছ থেকে সরকার দেড় কোটি টিকা কেনার চুক্তি করেছে। এর মধ্যে চলতি মাসে মোট ৩০ লাখ ডোজ করোনার টিকা পেয়েছে বাংলাদেশ।