আন্তর্জাতিক

বাইডেনকে হারাবার চেষ্টা করেছিলেন পুতিন, চীন করেনি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ট্রাম্প যাতে জিততে পারেন, সেই চেষ্টা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। তবে চীন নির্বাচন প্রভাবিত করার চেষ্টা করেনি। বলছে মার্কিন গোয়েন্দা রিপোর্ট।

এ নিয়ে মঙ্গলবার (১৫ মার্চ) মার্কিন গোয়েন্দা বিভাগের রিপোর্ট প্রকাশিত হয়েছে।


তাতে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প যাতে জেতেন তার চেষ্টা করেছিলেন। ঠিক উল্টো প্রচারটা করেছিল ইরান। ট্রাম্প যাতে জিতে আসতে না পারেন, তার চেষ্টা করেছে তারা। আর চীন প্রথমে মার্কিন নির্বাচনকে প্রভাবিত করার কথা ভাবলেও শেষ পর্যন্ত কিছুই করেনি।

গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে, সম্ভবত চীনের মনে হয়েছে, ট্রাম্প বা বাইডেন যিনিই জিতুন না কেন, আমেরিকার চীন সংক্রান্ত নীতির কোনো পরিবর্তন হবে না।

তবে গোয়েন্দা রিপোর্টে সরাসরি অভিযুক্ত করা হয়েছে পুতিনকে। বলা হয়েছে, বাইডেন ও ডেমোক্র্যাটদের বিরুদ্ধাচরণের নির্দেশ তিনি দিয়েছিলেন। তিনি কর্মকর্তাদের ট্রাম্পকে জিতিয়ে আনার জন্য কাজ করার কথাও বলেছিলেন। পুরো চেষ্টাটাই ছিল, মানুষের আস্থা যাতে ট্রাম্পের উপর বাড়ে এবং বাইডেনের উপর কমে যায় তা নিশ্চিত করা। তবে রিপোর্টে এও বলা হয়েছে, ২০১৬ সালে যেমন নির্বাচনী পরিকাঠামোর উপর সমানে সাইবার হানার চেষ্টা হয়েছিল, এবার সেটা হয়নি। সূত্র: ডয়েচে ভেলে।