প্রধান পাতা

বোয়ালখালীতে কমরেড নাসির উদ্দিনের ৩১তম মৃত্যুবার্ষিকী আগামীকাল


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )


বোয়ালখালীতে মেহনতী মানুষের মুক্তি সংগ্রামের আজীবন সংগ্রামী কমরডে নাসির উদ্দিনের ৩১ তম মৃত্যুবার্ষিকী আগামীকাল মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারী) । এ উপলক্ষে কমরেড নাসির উদ্দিন ফাউন্ডেশন দিনব্যাপী ব্যাপক কর্মসূচী গ্রহন করেছে । কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল ৮ টায় খতমে কোরান,মিলাদ ও কবর জেয়ারত, সকাল ১০ টায় দাশের দীঘির পাড়ে আহলা চাইল্ড কেয়ার একাডমেীতে চিত্রাংকন, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে । বিকালে পুষ্পমাল্য অর্পন ও স্মরণ সভা,কৃতি সংবর্ধনা,পুরস্কার বিতরন, দুস্থদের মাঝে মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠিত হবে ।


কমরেড নাছির উদ্দিন ১৯৬০ সালের ১ মে বোয়ালখালীর আহলা কড়লডেঙ্গা ইউনিয়নের শেখ চৌধুরী পাড়ার সভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক্তোর ডিগ্রী লাভ করে গোমদন্ডী পাইলট উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা দিয়ে তিনি কর্মজীবন শুরু করেন ।


তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি, বাংলাদেশ শিক্ষক সমিতি চট্টগ্রাম আঞ্চলিক কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি চট্টগ্রাম দক্ষিণ জেলা কমিটির সাধারণ সম্পাদক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বোয়ালখালী উপজেলা কমিটির সহ সাধারণ সম্পাদকের দায়িত্ব নিষ্টার সাথে পালন করেন । নিজ এলাকায় সিরাজ আনোয়ারা বহুমুখী উচচ বিদ্যালয়, করিম গুলশান আরা দাতব্য চিকিৎসায় ও কারিগরি স্কুল প্রতিষ্ঠায় প্রধান উদ্যোক্তা, আহলা সমাজ কল্যান সংস্থার ভূমিদাতা ও সোপান খেলাঘর আসরের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি ।


এ সময়ে বোয়ালখালীসহ দক্ষিণ চট্টগ্রামে ব্যাপক ক্ষেতমজুর আন্দোলন গড়ে তোলেন তিনি। তাঁর নেতৃত্বে খাসজমির দাবীতে তৎকালীন বোয়ালখালী থানা নির্বাহী অফিসারের কার্যালয় ঘেরাও করে আন্দোলনের সফলতা লাভ করে ।
১৯৯০ সালে ঢাকায় স্বৈরচার বিরোধী আন্দোলনে পুলিশের বেদম প্রহারে বুকে গুরুতর জখমে অসুস্থ হয়ে পড়েন । ১৯৯১ সালে জাতীয় সংসদ নির্বাচনে কমিউনিস্ট পার্টির প্রার্থী কমরেড শাহ আলমের নির্বাচনী প্রচারনা শেষে ১৪ ফেব্রুয়ারী গভীর রাতে বাড়ীতে ফিরে অসুস্থ হয়ে পড়েন । ১৫ ফেব্রুয়ারী প্রথম প্রহরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি পরলোক গমন করেন ।
আমৃত্যু এই বিপ্লবীকে এতদঞ্চালের নিপিড়ীত মেহনতী জনগন প্রতিবছর এইদিনে শ্রদ্ধার সাথে স্মরণ করে । কমরেড মো. নাসির উদ্দিন ফাউন্ডেশনের সভাপতি মো. জসিম উদ্দিন সাধারণ সম্পাদক এডভোকেট শৈবাল আদিত্য মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত কর্মসূচীত সফল করতে সকলের প্রতি আহবান জানিয়েছেন ।