চট্টগ্রাম

বোয়ালখালীতে কমিউনিস্ট পার্টির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

“দুঃশাসন হঠাও,ব্যবস্থা বদলাও,বিকল্প গড়ো, সমাজতন্ত্রের লক্ষে বিপ্লবী গণতান্ত্রিক সাধন করুন ” এ শ্লোগান কে সামনে রেখে বোয়ালখালীতে ঐহিত্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টির লড়াই সংগ্রাম ও গৌরবের ৭৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে ।

এ উপলক্ষে আজ রবিবার (০৬ মার্চ) বিকালে চট্টগ্রাম দক্ষিণ জেলার উদ্যোগে বোয়ালখালী উপজেলা সদরস্থ অস্থায়ী কার্যালয়ে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন অধ্যাপক কানাই দাশ ।
কমরেড তাপস চক্রবর্তীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন পার্টির দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক এডবোকেট শওকত আলী,বোয়ালখালী উপজেলার সভাপতি নজরুল ইসলাম আজাদ, পটিয়া উপজেলার সভাপতি অলক দাশ, মোহাম্মদ আলী , হাবিবুর রহমান ইদ্রিছ,আমির হোসেন, স্বপন দাশ ও স্বপন দত্ত প্রমুখ।

সভায় বক্তারা বলেন, পাকিস্তান প্রতিষ্ঠার পর পরই পশ্চিম পাকিস্তানের শাসকগোষ্ঠী কমিউনিস্ট নেতা-কর্মীদের ওপর হত্যা-নির্যাতন ও জেল-জুলুম-হুলিয়া চালায়। হাজার হাজার কমিউনিস্টকে দেশত্যাগে বাধ্য করা হয় সে সময়। ১৯৫০ সালের ২৪ এপ্রিল রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্ট রাজবন্দিদের ওপর পুলিশ গুলি চালালে সাতজন শহীদ হন। এটাই এ ভূখন্ডের প্রথম জেল হত্যাকান্ড। দলটি তেভাগা, নানকার ও টঙ্কসহ নানা কৃষক-শ্রমিক আন্দোলনের পাশাপাশি ছাত্র ও সাংস্কৃতিক আন্দোলন সংগঠিত করেছে।

ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক সংগ্রাম, সাম্প্রদায়িকতা ও সা¤্রাজ্যবাদবিরোধী লড়াই এবং জাতীয় সম্পদ রক্ষা, যুদ্ধাপরাধীদের বিচার ও যুদ্ধাপরাধী সংগঠন জামায়াত-শিবির নিষিদ্ধের আন্দোলনসহ সব আন্দোলন-সংগ্রামেই সিপিবি অনন্য ভূমিকা পালন করেছে। কিংবদন্তি কমিউনিস্ট নেতা সিপিবির সাবেক সভাপতি কমরেড মণি সিংহ ছিলেন মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টামন্ডলীর সদস্য। এ ছাড়াও ‘ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়ন’ যৌথ গেরিলা বাহিনী গঠন করে সিপিবি মুক্তিযুদ্ধে অংশ নেয়। মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিকভাবে জনমত সৃষ্টিতেও তাদের ভূমিকা ছিল অনন্য।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর জেল-জুলুম-নির্যাতন অগ্রাহ্য করে সিপিবি এই নির্মম হত্যাকান্ডের প্রতিবাদে রাজপথে নামে।

সভা শেষে পার্টির ভেটিরিয়ান কমরেড আবদুল নবী, কমরেড মোহাম্মদ আলী , কমরেড হাবিবুর রহমান ইদ্রিছ,, কমরেড সুকোমল দে, কমরেড বিমল মিত্রকে পার্টির দ্বাদশ কংগ্রেস প্রদত্ত সম্মাননা প্রদান করা হয় ।