আন্তর্জাতিক

ভারতকে অক্সিজেন-চিকিৎসা সামগ্রী দেওয়ার ঘোষণা ফ্রান্সের


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতের পাশে এবার ফ্রান্সও। দেশটিকে উচ্চ ক্ষমতাসম্পন্ন অক্সিজেন জেনারেটর, ২ হাজার রোগীর জন্য তরল অক্সিজেন, ২৮টি ভেন্টিলেটর ও আইসিউসহ প্রয়োজনীয় সরঞ্জাম দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটি।

ভারতে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ইমানুয়েল লিনেন এক টুইটে লিখেন, ‘আগামী বেশ কয়েক দিনের মধ্যেই ভারতে ৮টি অক্সিজেন জেনারেটর (যা বছরব্যাপী ২৫০ বেডের জন্য অক্সিজেন উৎপাদন করতে পারবে), ২ হাজার রোগীর ৫ দিনের জন্য তরল অক্সিজেন এবং ২৮টি ভেন্টিলেটর ও আইসিইউ’র সরঞ্জাম ডেলিভারি করা হবে।’

লিনেন আরও জানান, ভারতের স্বাস্থ্য পরিকাঠামোতে উন্নতির জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। তার এই সংহতিতে সহায়তা দিচ্ছে ভারতে অবস্থিত ফরাসি কোম্পানিগুলো ও ইউরোপীয় ইউনিয়ন।

ফ্রান্সের ছোট ও মাঝারি শিল্প উদ্যোগে নির্মিত ৮টি অক্সিজেন জেনারেটর ভারতের হাসপাতালগুলোকে আগামী ১০ বছরের জন্য স্বয়ংক্রিয়ভাবে অক্সিজেনের জোগান দেবে। যার ফলে করোনা পরিস্থিতিতে দেশে অক্সিজেনের চাহিদা অনেকটাই মিটবে।

এর আগে, গত রোববার ফরাসি প্রেসিডেন্ট জানান, ভারতের সঙ্গে এই যুদ্ধে ফ্রান্সও শামিল। আগামী দিনে ভারতকে সব রকম সহায়তা করা হবে বলেও আশ্বাস দেন তিনি।