আন্তর্জাতিক

ভারতে মুসলিম নারী নিলামকাণ্ড, যুবক আটক


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ভারতে অনলাইনে মুসলিম নারীদের ‘নিলাম’ করা হতো বলে অভিযোগ উঠেছে। ‘বুল্লি বাই’ নামে একটি অ্যাপের মাধ্যমে এই নারীদের নিলামে তোলা হল। অভিযোগের ভিত্তিতে বেঙ্গালুরু থেকে এক যুবককে আটক করেছে ভারতের মুম্বাই পুলিশ। তবে ওই যুবকের পরিচয় প্রকাশ করা হয়নি।

দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে, পুলিশের তরফে জানানো হয়েছে, ‘বুল্লি বাই’ অ্যাপকাণ্ডে বেঙ্গালুরু থেকে ২১ বছরের এক ইঞ্জিনিয়ারিং পড়ুয়া যুবককে আটক করেছে মুম্বাই পুলিশের সাইবার সেল। ‘বুল্লি বাই’ অ্যাপকাণ্ডে ইতোমধ্যে ভারতীয় দণ্ডবিধি এবং তথ্যপ্রযুক্তি আইনের একাধিক ধারায় তার বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

জানা গেছে, ওই যুবক একটি টুইটার অ্যাকাউন্ট চালাচ্ছিল। যার মাধ্যমে বিভিন্ন ‘কনটেন্ট’ আপলোড করছিল।

উল্লেখ্য, ‘বুল্লি বাই’ অ্যাপে মুসলিম নারীদের নিলামের জন্য নথিভুক্ত করা হয়। ব্যবহার করা হয় তাদের ছবি।

শনিবার টুইটারে এক মহিলা সাংবাদিক লেখেন, ‘খুবই দুঃখজনক যে একজন মুসলিম নারী হিসেবে আপনাকে এই ভয় নিয়ে নতুন বছর শুরু করতে হবে।’

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, ‘সুল্লি ডিল’-এর মতো করেই কাজ করে ‘বুল্লি বাই’ অ্যাপও। অ্যাপটি খুললেই কোনো একজন মুসলিম নারীর ছবি ও নাম ‘বুল্লি বাই’ হিসেবে দেখানো হচ্ছে। মাইক্রোসফটের সফটওয়্যার শেয়ারিং প্লাটফর্ম গিটহাব-এ অ্যাপটি পোস্ট করা হয়েছিল।

মূলত যেকোনো ইন-ডেভেলপমেন্ট অ্যাপকে এই প্লাটফর্মে আপলোড করা যায়। কিন্তু বিষয়টি নিয়ে হইচই শুরু হতেই অ্যাপটি সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। বলা হচ্ছে, টুইটারে সক্রিয় ও জনপ্রিয় মুসলিম নারীদেরকেই বেছে বেছে ছবি ও নাম ওই অ্যাপে ব্যবহার করা হয়েছিল।

যেমন, ‘বুল্লি বাই’ অ্যাপে মুসলিম সাংবাদিক ইসমত আরাকে লক্ষ্যবস্তু করা হয়েছে। তিনি দিল্লির পুলিশের কাছে এই বিষয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। পুলিশ জানিয়েছে, এই বিষয়ে মামলা গ্রহণ করে তদন্ত শুরু হয়েছে।