আন্তর্জাতিক

ভারতে ১২ বছর বয়সীদের জন্য টিকার অনুমোদন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনাভাইরাস প্রতিরোধে আবিষ্কৃত বিশ্বের প্রথম প্লাজমিড ডিএনএ টিকা ‘জাইকভ-ডি’ ১২ বছর বয়সীদের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারত। বিশ্বের প্রথম তিন ডোজের এ টিকা সরবরাহ করবে ওষুধ প্রস্তুতকারক ভারতীয় প্রতিষ্ঠান জাইডাস ক্যাডিলা। ১২ বছর থেকে প্রাপ্তবয়স্কদের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) এ টিকার অনুমোদন দিলো। খবর বিবিসির।

বিভিন্ন পর্যায়ের মেডিকেল ট্রায়ালে দেখা গেছে, করোনা প্রতিরোধে এই টিকার কার্যকারিতা ৬৬ দশমিক ৬ শতাংশ। প্রতিষ্ঠানটির পরিকল্পনা প্রতিবছর তারা ১২০ মিলিয়ন ডোজ উৎপাদন করবে।

এর আগে অন্যান্য প্রাণী দেহে ডিএনএ ভ্যাকসিন ভাল ফল দেখিয়েছে বলে জানা গেছে।

এতদিন কোভ্যাক্সিন ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি প্রথম করোনা টিকা ছিল। জাইডাস অনুমোদন পাওয়ায় ভারতের অভ্যন্তরীণ প্রযুক্তিতে প্রস্তুতকৃত ও অনুমোদিত টিকার সংখ্যা এখন দুটি। এছাড়া, এটি ডিএনএ প্রযুক্তিতে তৈরি প্রথম ভারতীয় টিকা।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন ধাপে মোট পরীক্ষামূলকভাবে ২৮ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবককে এই টিকার ডোজ দেওয়া হয়েছিল। তারপর গত ১ জুলাই জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমোদনের জন্য কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বরাবর আবেদন করে টিকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ক্যাডিলা হেলথকেয়ার লিমিটেড।

ভারতে বেশ কয়েকটি টিকা দেওয়ার কার্যক্রম চলছে। কোভিশিল্ড, কোভ্যাক্সিন ও স্পুটনিক ভি-র টিকা কার্যক্রম চলছে পুরো দেশে। দেশটিতে এরইমধ্যে ৫৭০ মিলিয়ন ডোজ টিকা দেওয়া হয়েছে। গত জানুয়ারি থেকে ১৩ শতাংশ বয়স্ক মানুষকে টিকা দেওয়া সম্পন্ন হয়েছে ভারতে। তবে এক ডোজ করে টিকা নিয়েছেন দেশটির ৪৭ শতাংশ মানুষ।