আন্তর্জাতিক

মায়ের গর্ভে ভ্রুণের হার্টে বিরল অস্ত্রোপচার!


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

প্রসূতির গর্ভেই সন্তানের হৃদযন্ত্রে অস্ত্রোপচার। এমনই বিরল অস্ত্রোপচার করে নজির গড়লেন দিল্লির এইসম-এর চিকিৎসকরা। মাতৃগর্ভে থাকা ভ্রূণের অস্ত্রেপচারের এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে সময় লেগেছে মাত্র ৯০ সেকেন্ড। চিকিৎসকরা জানিয়েছেন অস্ত্রোপচার সফল।

বার্তাসংস্থা এএনআইয়ের বরাত দিয়ে গতকাল বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

জানাগেছে, ২৮ বছর বয়সি গর্ভবতী ওই নারী একাধিকবার গর্ভধারণ করেও সন্তান প্রসব করতে পারেননি। এই নিয়ে চতুর্থবার মা হওয়ার চেষ্টা করেন তিনি। এবার তার পেটে থাকা সন্তানের হৃদযন্ত্রে এক জটিল সমস্যা নজরে আসে দিল্লির এইমসের চিকিৎসকদের। চিকিৎসকদের আশঙ্কা ছিল, গর্ভাবস্থায় শিশুটির হৃদযন্ত্রের সমস্যা দূর করা না গেলে বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে সমস্যা বড় আকার ধারণ করবে। শিশুটির স্বাভাবিক ভাবে বেড়ে ওঠা কোনওভাবেই সম্ভাবনা ছিল না। এই পরিস্থিতি দেখেই ভ্রুণের হৃদযন্ত্রে অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

চিকিৎসকরা জানিয়েছেন, মাতৃগর্ভে থাকা ভ্রূণের অস্ত্রোপচারের জন্য মাত্র ৯০ সেকেন্ড সময় ছিল তাদের হাতে। এই অস্ত্রোপচারের জন্য মায়ের তলপেট দিয়ে একটি সূঁচ প্রবেশ করানো হয়। সেই সূঁচটি সরাসরি পৌঁছে গিয়েছিল গর্ভস্থ ভ্রূণের হৃদযন্ত্রে। এরপর বেলুন ক্যাথিটারের মাধ্যমে হৃদযন্ত্রে আটকে থাকা ভাল্বকে সচল করা হয়। এখন সুস্থ রয়েছেন মা এবং গর্ভস্থ ভ্রূণ, দু’জনেই।

অস্ত্রোপচারকারী দলের চিকিৎসক বলছেন, অস্ত্রোপচারের পর এখন শিশুর হৃদযন্ত্র স্বাভাবিকভাবে গড়ে উঠবে এবং জন্মের সময় যে কোনও হৃদরোগের তীব্রতা অনেক কম থাকবে বলে আমরা আশাবাদী।

সংবাদমাধ্যম বলছে, অস্ত্রেপচারের এই প্রক্রিয়াটি ৯০ সেকেন্ডের মধ্যে সম্পন্ন হয়, অন্যথায় শিশুটি মারা যেতে পারত। চিকিৎসকের মতে, এ ধরনের অস্ত্রোপচারের সময় ভ্রূণের জীবনের জন্য বড় ধরনের বিপদ রয়েছে। এই কারণেই এই অস্ত্রোপচারটি খুব চ্যালেঞ্জিং ছিল এবং অত্যন্ত যত্ন সহকারে করতে হয়েছিল।