আন্তর্জাতিক

রাশিয়ার স্কোলটেক বিশ্ববিদ্যালয়ে বিনা খরচে পড়ার সুযোগ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

মাস্টার্স ও পিএইচডিতে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে রাশিয়ার স্কোলকোভো ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (স্কোলটেক)। বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১০ জুলাই ২০২২ পর্যন্ত।

এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা টিউশন ফি ছাড়াই পড়াশোনা করতে পারবেন। এছাড়াও উপবৃত্তি হিসেবে প্রতি মাসে ৪০ হাজার রাশিয়ান রুবেল প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৪৫ হাজার টাকা। স্বাস্থ্যবিমা প্রদান করা হবে। মাস্টার্সের মেয়াদ ২ বছর এবং পিএইচডির মেয়াদ ৩ বছর।

এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা কম্পিউটেশনাল সায়েন্স, ডেটা সায়েন্স, এনার্জি সিস্টেম, ইন্টারনেট অব থিংস এবং ওয়্যারলেস টেকনোলজিস, পদার্থ বিজ্ঞান, জীববিজ্ঞান, স্পেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সিস্টেম, পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং ও ফোটোনিক্স অ্যান্ড কোয়ান্টাম নিয়ে মাস্টার্সে পড়াশোনা করতে পারবেন। এছাড়াও কম্পিউটেশনাল সায়েন্স, ডেটা সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইঞ্জিনিয়ারিং সিস্টেম, পদার্থবিদ্যা, প্রকৌশল, গণিত ও পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডি করতে পারবেন।

পিএইচডির জন্য মাস্টার্সে ভালো ফলধারী হতে হবে। ইংরেজি দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে। আইইএলটিএস এ ন্যূনতম ৬ স্কোর পেতে হবে অথবা টোয়েফল এ ন্যূনতম ৮০ স্কোর তুলতে হবে।