জাতীয়

শেখ হাসিনা-মোদি বৈঠকে গুরুত্ব পাবে কানেক্টিভিটি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

আসন্ন জি-২০ শীর্ষ সম্মেলনের শেষদিনে আগামী ১০ সেপ্টেম্বর দিল্লিতে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হতে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকে তিস্তার পানিবণ্টন চুক্তির ইস্যু তুলবে ঢাকা। এ ছাড়া কানেক্টিভিটির বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনায় তুলবে বাংলাদেশ। গতকাল রবিবার রাজধানীতে এক বৈঠক শেষে এমন ইঙ্গিত দিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

আসন্ন নির্বাচনের আগে দিল্লিতে ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর মধ্যকার বৈঠককে গুরুত্বের সঙ্গে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এমন পরিস্থিতিতে পররাষ্ট্র সচিবের কাছে বৈঠকের বিষয়বস্তু জানতে চেয়েছেন সাংবাদিকরা। গত মার্চে অনুষ্ঠিত জাতিসংঘের পানি সম্মেলনপরবর্তী আন্তঃমন্ত্রণালয় মূল্যায়ন বৈঠক শেষে গতকাল সাংবাদিকদের সামনে আসেন পররাষ্ট্র সচিব।

এ সময় মাসুদ বিন মোমেন বলেন, দিল্লিতে তিস্তা ইস্যু নিশ্চয়ই আমাদের প্রধানমন্ত্রী উত্থাপন করবেন। তবে অন্যান্য ইস্যুও আছে। ৫৪টি অভিন্ন নদী ইস্যু আছে, গঙ্গা পানিচুক্তির মেয়াদও সামনে শেষ হবে। এসব বিষয় নিয়ে আমাদের যৌথ নদী কমিশনও আলোচনা চালিয়ে যাচ্ছে। রাজনৈতিক উচ্চপর্যায় থেকেও আমরা তিস্তার হিস্যা নিয়ে আলোচনা করে এসেছি। এবারও আশা করছি প্রধানমন্ত্রী সেটা করবেন। চলতি বছরের মার্চে তিস্তার পানি প্রত্যাহারে পশ্চিমবঙ্গে নতুন করে দুটি খাল খননের বিষয়ে জানতে চেয়ে দিল্লিতে কূটনৈতিক পত্র দেয় ঢাকা। গত পাঁচ মাসে এ নিয়ে কোনো বার্তা পাওয়া যায়নি বলে জানান পররাষ্ট্র সচিব। পানি সমস্যা সমাধানে ভবিষ্যতে আগাম সচেতনতার বার্তা দেন পররাষ্ট্র সচিব।

তিনি বলেন, আগামী পাঁচ বছর বা দশ বছর পর হয়তো আমাদের পানি নিয়ে দুশ্চিন্তার কারণ আসতে পারে। সে জন্য বৈজ্ঞানিকভাবে আমাদের এটা নিয়ে কাজ করতে হবে। জনগণের মধ্যে সচেতনতা আরও বাড়াতে হবে।

এর আগে গত শনিবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, হাসিনা-মোদি বৈঠকে বিভিন্ন কানেক্টিভিটি প্রকল্প নিয়ে গুরুত্বের সঙ্গে আলোচনা করা হবে। ডিজেল পাইপলাইন তৈরি ছাড়াও মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর তৈরি ও চট্টগ্রাম বন্দর সম্প্রসারণ প্রকল্প এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোর সঙ্গে রোড ও রেল কানেক্টিভিটি নিয়ে কাজ চলছে বলেও জানান পররাষ্ট্র সচিব।