আন্তর্জাতিক তথ্য প্রযুক্তি

সংকটে ফেসবুক, ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ায় সংকটের মুখে পড়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সংকট উত্তরণে অন্তত ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, এর আগে এত বড় পর্যায়ে ব্যয় সংকোচনের রেকর্ড নেই ফেসবুকের। ২০০৪ সালে যাত্রা শুরু হওয়ার পর থেকে এই প্রথম প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি কর্মীদের সঙ্গে এক অফিশিয়াল প্রশ্নোত্তর পর্বে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুকের অভ্যন্তরীণ পর্যালোচনাপ্রক্রিয়ায় সবার সহযোগিতা প্রয়োজন। এ কারণে পুরো কোম্পানি থেকে মোট কর্মীর ১৫ শতাংশ (১২ হাজার) ছাঁটাই করার জন্য নির্বাচন করা উচিত।

কর্মী ছাঁটাইয়ের বিষয়টি ফেসবুকের মূল কোম্পানি ‘মেটা’র একজন কর্মী ব্লাইন্ড অ্যাপে পোস্ট করে জানিয়েছেন। পোস্টে তিনি লিখেছেন, এই ১৫ শতাংশ কর্মী সম্ভবত কর্মদক্ষতার ওপর নির্বাচন করা হবে। এরপর তাঁদের ছাঁটাই করা হবে।

ইকোনমিক টাইমস বলছে, ছাঁটাইয়ের প্রক্রিয়াটি খুব শিগগির শুরু করতে যাচ্ছে ফেসবুক। ফলে, আগামী কয়েকদিনের মধ্যেই কাজ হারাতে চলেছেন ফেসবুকের প্রায় ১২ হাজার কর্মী।

এদিকে গত সপ্তাহে মেটা ঘোষণা দিয়েছে, বিশ্বজুড়ে মন্দার আশঙ্কা প্রকট হওয়ায় এই মুহূর্তে মেটায় কর্মী নিয়োগপ্রক্রিয়া বন্ধ থাকবে। জাকারবার্গ জানিয়েছেন, মেটা আর নতুন করে কর্মী নিয়োগ করবে না। পাশাপাশি ব্যয় কমাতে কিছু প্রজেক্টকে নতুন করে সাজানো হবে।

মেটাই একমাত্র প্রযুক্তি কোম্পানি নয় যারা অর্থনৈতিক মন্দায় ক্ষতিগ্রস্থ হচ্ছে। এর আগে গত মে মাসে নতুন কর্মী নিয়োগ বন্ধ করে টুইটার। একই পথে হাটছে গুগলও। সার্চ ইঞ্জিনটি জানিয়েছে, তারাও কর্মী নিয়োগ বন্ধ রাখবে এবং কর্মী ছাটাই করবে।