লাইফ স্টাইল

সকাল বিকাল নাস্তায় রাখুন মালাই চা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

সকাল কিংবা বিকালের নাস্তায় আমরা অনেকেই চা খেয়ে থাকি। তবে এক কাপ ‘পারফেক্ট মালাই চা’ বানাতে হলে আপনাকে জানতে হবে সঠিক পরিমাপ আর নিখুঁত রেসিপি। কেবল তাতেই আপনি পুরোপুরি উপভোগ করতে পারবেন চায়ের স্বাদ, গন্ধ।

জেনে নিন পারফেক্ট মালাই চা বানানোর রেসিপি-

উপকরণ :
* দুধ- ৩ কাপ

* চা পাতা- ৪ টেবিল চামচ কিংবা ৪টা টি ব্যাগ

* চিনি- স্বাদমতো

* ডিমের কুসুম- ১টি কুসুমের অর্ধেক

* এলাচ- ১ টি (ঐচ্ছিক)

* জাফরানের দানা- এক চিমটি (ঐচ্ছিক)

* দুধের সর বা মালাই- ইচ্ছামতো

এলাচ আর জাফরান দানা ঐচ্ছিক হলেও কখনও ব্যবহার করে দেখবেন। অন্যরকম একটি স্বাদ তৈরি হবে। যারা ডিমের কুসুম দিতে চান না, তারা খুব ভালো কোনো বাটার বিস্কুটের গুঁড়া ব্যবহার করবেন। তবে বিস্কুট যেন একদম টাটকা হয়।

যেভাবে তৈরি করবেন পারফেক্ট মালাই চা

প্রথমে দুধের মাঝে ডিমের কুসুম বা বিস্কুটের গুঁড়া ভালো করে মিশিয়ে দিন। তারপর চুলায় বসিয়ে জ্বাল দিন। দুধ যেন উথলে না ওঠে, বা উপচে না পড়ে। দুধ ফুটে উঠলে এলাচ দানা দিয়ে দিয়ে দিবেন, সঙ্গে জাফরান দানা দিতে চাইলে ছড়িয়ে দিবেন সেটাও।

এবার দিয়ে দিন চা পাতা, এবং জ্বাল হতে দিন। জাফরান দানার কারণে সুন্দর একটা গভীর কমলা- বাদামী রঙ আসবে। জাফরান না দিলেও সমস্যা নেই, আপনার চা পাতাটি ভালো হলে সুন্দর রঙ আপনা থেকেই আসবে। পছন্দ মতন রঙ ধরা পর্যন্ত অপেক্ষা করুন, চা যত কড়া খেতে চান তত বেশি সময় জ্বাল দিবেন। এ ক্ষেত্রে অনেকেই ভাবেন যে চা ঢালার পর মালাই ছড়িয়ে দেওয়া উচিত। এটা একেবারে ভুল ধারনা। চা ঢালার আগেই প্রতিটি কাপে অল্প অল্প করে মালাই দিয়ে দিন।

এবার কাপে চা ঢালুন। তবে একবারে ঝপাস করে অনেকখানি নয়। চায়ের কাপে ফেনা তুলবার পদ্ধতি নির্ভর করবে আপনার ঢালবার কৌশলের উপরে।

ছাঁকনিটা একটু ওপরে ধরুন, তারপর সরু ধারায় চা ঢালুন। সরু ধারায় চা গিয়ে যখন কাপের মালাইয়ের ওপরে পড়বে, আস্তে আস্তে আপনার কাপ ভরে উঠবে কেবল চায়ে নয়, সাথে সুন্দর শুভ্র ফেনায়। ব্যাস উপভোগ করুন অসাধারণ ফ্লেভারের মালাই চা।