জাতীয়

স্বাধীনতা দিবসে জিয়ার নামে স্লোগান, শিক্ষক বরখাস্ত


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

সাতক্ষীরার তালা উপজেলার ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ে স্বাধীনতা দিবসের র‍্যালিতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামে স্লোগান দেওয়ায় এক শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

রোববার (২৭ মার্চ) দুপুরে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটি তাকে সাময়িক বরখাস্ত ও কারণ দর্শানোর নোটিশ প্রদান করে। একই সঙ্গে এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ওই শিক্ষকের নাম হাসিবুর রহমান। তিনি স্কুলের ‘ইসলাম শিক্ষা’ বিষয়ের শিক্ষক ও তালা উপজেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক।

সাময়িক বরখাস্ত হওয়া শিক্ষক হাসিবুর রহমান স্লোগান দেওয়ার বিষয়টি স্বীকার করে কাজটি ভুল হয়েছে দাবি করেন। সেই সঙ্গে স্কুলের মাইকে সবার উদ্দেশ্যে ক্ষমা চেয়েছেন বলেও জানান।

ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছাকির হোসেন বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে শনিবার সকাল ৮টার দিকে বিদ্যালয় থেকে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিদ্যালয় থেকে বের হয়ে স্থানীয় বালিয়াবাজার হয়ে আবার বিদ্যালয় চত্বরে এসে শেষ হয়। র‍্যালি শেষ হওয়ার পর স্থানীয় কয়েক ব্যক্তি এসে বলেন, র‍্যালির দায়িত্বে থাকা শিক্ষক হাসিবুর রহমান দীর্ঘ সময় শিক্ষার্থীদের নিয়ে ‘জিয়া তোমায় মনে পড়ে, আজকের এই দিনে’ স্লোগান দেন।

হাসিবুরের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি তা স্বীকার করেন। পরবর্তীতে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ছাড়াও অন্য সদস্যদের বিষয়টি জানানো হয়। রোববার বিদ্যালয়ের সভায় শিক্ষক হাসিবুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি তাকে কেন স্থায়ীভাবে বরখাস্ত করা হবে না জানতে চেয়ে নোটিশ দেওয়া হয়েছে। এ ছাড়া বিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধি প্রহ্লাদ চন্দ্র হালদারকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস এম ফজলুল হক বলেন, শিক্ষক হাসিবুরের স্লোগানের বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়েছে। তিনি এক–দুইবার নয়, দীর্ঘক্ষণ ধরে একই স্লোগান দিয়েছেন। এজন্য বিদ্যালয় পরিচালনা কমিটি তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

তালা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আতিয়ার রহমান বলেন, বিদ্যালয় পরিচালনা কমিটি তাকে সাময়িক বরখাস্ত করেছে। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।