আন্তর্জাতিক

হঠাৎ কেঁপে উঠলো সৌদি আরবের রাজধানী


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ব্যাপক এক বিস্ফোরণের শব্দে মঙ্গলবার কেঁপে উঠেছে সৌদি আরবের রাজধানী রিয়াদ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, স্থানীয় সময় বেলা একটার দিকে এই বিস্ফোরণে বহু জানালার কাঁচ ভেঙে পড়ে। কোনও কোনও বাসিন্দা সামাজিক যোগাযোগমাধ্যমে দুইটি বিস্ফোরণের শব্দ শোনার কথা জানিয়েছেন। তবে এতে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইয়েমেন যুদ্ধে ২০১৫ সালে হস্তক্ষেপের পর থেকে প্রায়ই প্রতিবেশি দেশটির দিক থেকে আসা বিভিন্ন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা মোকাবিলা করে আসছে সৌদি আরব। ইয়েমেনের ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা এসব হামলা চালায় বলে দাবি করে রিয়াদ। গত শনিবারও একটি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার দাবি করে সৌদি আরব।

গত শনিবার ইয়েমেন সরকারের পক্ষ নিয়ে যুদ্ধে জড়ানো সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে বলা হয়, রিয়াদ অভিমুখে আসতে থাকা একটি বিস্ফোরক প্রতিহত করা হয়েছে। তবে হুথি বিদ্রোহীদের দাবি, এর সঙ্গে তাদের কোনও সংশ্লিষ্টতা নেই। রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর জানায় শনিবারের ঘটনার পর কয়েকটি ফ্লাইট বিলম্বিত হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী সানা দখলে নেয় দেশটির ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা। সৌদি আরবের রাজধানী রিয়াদে আশ্রয় নিতে বাধ্য হন ক্ষমতাচ্যুত হাদি। হুথির ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। ২০১৫ সালের মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামের সামরিক আগ্রাসন শুরু করে সৌদি-আমিরাতের সামরিক জোট। স্কুল, বাজার, হাসপাতাল, জানাজার নামাজসহ বিভিন্ন স্থানে সৌদি জোটের বিমান হামলায় নিহত হয় লক্ষাধিক বেসামরিক মানুষ। আহত হয় আরও অনেকে। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছায় ইয়েমেন।