চট্টগ্রাম

হাফ ভাড়াই দিচ্ছেন চট্টগ্রামের শিক্ষার্থীরা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

হাফ ভাড়া দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে যাচ্ছেন নগরের বিভিন্ন স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষার্থীরা। বিষয়টি তদারকি করছেন সংশ্লিষ্ট এলাকার পরিবহন নেতারা।

প্রতিষ্ঠানের ইনিফর্ম ও পরিচয় পত্র দেখিয়ে শিক্ষার্থীরা হাফ ভাড়া দিচ্ছেন।  

শনিবার (১১ ডিসেম্বর) দুপুরে নগরের হামজারবাগ রহমানিয়া উচ্চ বিদ্যালয় থেকে ৩ নাম্বার বাসে করে অক্সিজেন যাচ্ছিলেন রাকিব উদ্দিন। তার বাড়ি নয়াহাট এলাকায়। তিনি হাফ ভাড়া দিয়ে গন্তব্যে পৌঁছেন।  

চট্টগ্রাম কলেজের বাংলা প্রথম বর্ষের শিক্ষার্থী সৈয়দ মোস্তফা সাদিক রিজভী। তিনি চকবাজার থেকে নগরের কালামিয়া বাজারে এসেছেন। তিনিও হাফ ভাড়া দিয়েছেন। এজন্য তাকে কলেজের আইডি কার্ড প্রদর্শন করতে হয়েছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চালু করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। সেই সঙ্গে পরিবহন নেতাদেরকেও। আমি টিউশন করে চলি। ভাড়া বৃদ্ধির ফলে কালামিয়া বাজার থেকে কলেজে যেতে আমার প্রতিদিন ৪০ টাকা খরচ হতো। হাফ ভাড়ায় এখন ২০ টাকা দিয়ে বাড়ি ফিরতে পারছি। বাস চালক আর হেলপাররা বাগবিতণ্ডা করলেও আইডি কার্ড দেখালে আর কিছু বলেনি, হাফ ভাড়াই নিয়েছে।  

চট্টগ্রাম মেট্রোপলিটন বাস মালিক সমিতির সভাপতি বেলায়েত হোসেন বেলাল বলেন, আজ (১১ ডিসেম্বর) থেকে শিক্ষার্থীরা হাফ ভাড়া দিতে পারবেন। আমাদের শর্তগুলো সবাইকে মেনে চলতে হবে। গণপরিবহনে ওঠার সময় শিক্ষার্থীদের অবশ্যই ছবিযুক্ত আইডি কার্ড সঙ্গে রাখতে হবে।  

গত রোববার (৫ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে চট্টগ্রাম নগরে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন মালিক সমিতির কেন্দ্রীয় মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ শনিবার (১১ ডিসেম্বর) থেকে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর করার কথা বলেন।  

তিনি বলেন, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত হাফ ভাড়া কার্যকর হবে। সরকারি, সাপ্তাহিক ছুটি ও শিক্ষার্থীদের মৌসুমি ছুটির সময় হাফ ভাড়া কার্যকর হবে না। হাফ ভাড়া শুধুমাত্র চট্টগ্রাম নগরের মধ্যে সীমাবদ্ধ থাকবে। আমরা শিক্ষার্থীদের দাবির প্রতি সম্মান প্রদর্শন করে হাফ ভাড়া চালুর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। আশা করি শিক্ষার্থীরা হাফ ভাড়া দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে যাবেন। সেখানে কোনও সমস্যা হলে আমাদের পরিবহন নেতাদের জানাবেন। আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিবো।