জাতীয়

১২০ উপজেলার দরিদ্র মানুষ পাবে পুষ্টিচাল


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে দেশের আরো ১২০টি উপজেলার দরিদ্র মানুষকে পুষ্টিচাল দেবে সরকার। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। স্বাধীনতার মাস মার্চ থেকে এ পুষ্টিচাল বিতরণ শুরু হবে।

খাদ্য অধিদফতর ও মহিলাবিষয়ক অধিদফতর থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০টি উপজেলায় চার লাখ ২২ হাজার ৩৩৭ জন এবং দুস্থ জনগোষ্ঠীর উন্নয়ন (ভিজিডি) কর্মসূচির আওতায় ৭০টি উপজেলায় এক লাখ ৩২ হাজার ৬২১ জন নারী এ পুষ্টিচাল পাবেন।

খাদ্য অধিদফতর ও মহিলাবিষয়ক অধিদফতরের কর্মকর্তারা জানান, দেশে এখন খাদ্য সঙ্গট নেই, মানুষ এখন তিনবেলা খেতে পারছে। তবে পুষ্টিকর খাদ্য নিশ্চিতের ক্ষেত্রে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন করা যায়নি এখনো। বিপুলসংখ্যক জনগোষ্ঠীর পুষ্টিকর খাবার গ্রহণের মাধ্যমে চাহিদা পূরণে আর্থিক সক্ষমতা নেই।

এ বিষয়টি মাথায় রেখে ভাতের মধ্যে হতদরিদ্র জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা মেটাতে বিশ্বখাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সহায়তায় পুষ্টিচাল বিতরণের উদ্যোগ নেয় সরকার।

খাদ্য অধিদফতরের (সরবরাহ, বণ্টন ও বিপণন) পরিচালক মো. আমজাদ হোসেন গণমাধ্যমকে বলেন, স্বাধীনতার রজতজয়ন্তী উপলক্ষে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় নতুন করে আরো ৫০টি উপজেলায় পুষ্টিচাল দেয়া হবে। ইতোমধ্যে উপজেলাগুলোকে জানিয়ে দেয়া হয়েছে। কার্নেল (পুষ্টিচালের শাঁস) কেনার জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে।

তিনি বলেন, আগামী মার্চ মাস থেকে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হচ্ছে। তখন থেকেই নতুন ৫০টি জেলায় পুষ্টিচাল দেয়া হবে। আগে থেকেই ১০০টি উপজেলায় পুষ্টিচাল দেয়া হচ্ছিল।

মহিলাবিষয়ক অধিদফতরের পরিচালক (যুগ্ম-সচিব) হাওলাদার মো. রকিবুল বারী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভিজিডি কর্মসূচির পুষ্টিচাল বিতরণের আওতা বাড়ানো হচ্ছে। নতুন করে আরো ৭০টি উপজেলার এক লাখ ৩২ হাজার ৬২১ জন নারী পুষ্টিচাল পাবেন।