প্রধান পাতা

১৬শ’ বছর হাত ধরে এক কবরে শুয়ে আছে তারা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

দীর্ঘ ১৬শ’ বছর ধরে একই কবরে একে অন্যের হাত ধরে শুয়ে আছেন। তাদের সম্পর্ক কী? সেটা জানা নেই প্রত্নতাত্ত্বিকদেরও। গবেষকরা তাদের ‘লাভারস অব মোডেনা’ বলে আখ্যা দিয়েছেন।

২০০৯ সালে ইতালির মোডেনায় সিরো মেনোটি কবরস্থানে ১৬শ’ বছরের পুরোনো কঙ্কাল দু’টি আবিষ্কার হয়। উদ্ধারের পর অবশ্য সবাই ভেবেছিলেন, এ জুটি হয়তো কোনো দম্পতির। যাদের একজন পুরুষ ও অন্যজন নারী। কারণ একটি কঙ্কালের তুলনায় আরেকটি কিছুটা ছোট ছিলো।

পরবর্তীতে অবশ্য বোলগনা এবং মোডেনা বিশ্ববিদ্যালয়ে এক সমীক্ষায় প্রত্নতত্ত্ববিদরা পরীক্ষা করে দেখেন, কঙ্কাল দু’টি পুরুষের। অতি পুরোনো কঙ্কাল হওয়ায় গবেষকরা তাদের লিঙ্গ নির্ধারণে বেশ বেগ পেয়েছিলেন। পরে অবশ্য উভয় কঙ্কালের ডেন্টাল এনামেল থেকে প্রোটিন বের করে তারপর অবশ্য গবেষকরা নিশ্চিত হন, কঙ্কাল দ ‘টি পুরুষের।

গবেষকরা বলেন, যদিও মোডেনা প্রেমিকদের মধ্যকার প্রকৃত সম্পর্কের বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। তবে প্রাপ্তবয়স্ক দুই পুরুষকে কেন একসঙ্গে সমাধি দেওয়া হলো বা কেনই বা তারা একে অন্যের হাত ধরে রেখেছেন; তা সত্যিই কৌতূহলের বিষয়।

গবেষণায় দেখা গেছে, মোডেনার প্রেমিকদের সমাধিস্থ কবরের আশপাশ থেকে আরো ১১টি কঙ্কালও উদ্ধার করা হয়। এসব কঙ্কালের শরীর পরীক্ষা করে গবেষকরা আঘাতের চিহ্নও খুঁজে পান। তারা ধারণা করেন, সম্ভবত যুদ্ধের সময় তাদের কবর দেওয়া হয়েছিলো।

গবেষণার প্রধান ফেদেরিকো লুগলির মতে, এমন কোনো সমাধি এর আগে আমরা কোথাও খুঁজে পাইনি। অতীতে কয়েকটি সমাধি থেকে দম্পতির হাত ধরা কঙ্কাল অবশ্য মিলেছে; তবে তারা সবাই ছিলেন একজন নারী ও একজন পুরুষ।

গবেষণায় বলা হয়েছে, দুই পুরুষ হয়তো যুদ্ধ কমরেড বা বন্ধু হতে পারে। যারা সংঘর্ষের সময় একসঙ্গে মারা গিয়েছিলেন এবং একই সমাধিতে তাদের কবর দেওয়া হয়।

বিকল্প মতে, দুই ব্যক্তি হতে পারেন আত্মীয়, চাচাতো ভাই। হয়তো পারিবারিক বন্ধনের কারণে একই সমাধি ভাগ করে নিয়েছিলেন তারা।