আন্তর্জাতিক

২৪ ঘণ্টা পরও যে বিষয়টি রইলো ‘গোপন’


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চব্বিশ ঘণ্টারও বেশি সময় পেরিয়ে গেছে। কিন্তু মিয়ানমারের বেসামরিক নেত্রী অং সান সূ চিকে আটক করে সেনাবাহিনী কোথায় রেখেছে তা জানা যায়নি।

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী সূ চি রোহিঙ্গা ইসুতে নিজেকে বিতর্কিত করে তোলার পর বিশ্ব তার দিক থেকে মুখ ফিরিয়ে নেয়।

কিন্তু তাকে ক্ষমতালিপ্সু সেনাবাহিনী ক্ষমতা থেকে উৎখাত করার পর আবার তারাই সোচ্চার হয়েছে। বিশ্বনেতারা মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহবান জানিয়েছে। জরুরি বৈঠকে বসার কথা রয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

কড়া বার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি মিয়ানমারের ওপর অবরোধ পুনর্বহাল করার হুমকি দিয়েছেন।

ওদিকে আটকের একদিন পরে মঙ্গলবার তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) সূ চির মুক্তি দাবি করেছে।

তারা অবিলম্বে তাকে মুক্তি দিয়ে নভেম্বরের নির্বাচনের ফল মেনে নিতে আহ্বান জানিয়েছে সামরিক জান্তার কাছে।

এনএলডির নির্বাহী কমিটি যত দ্রুত সম্ভব সব বন্দির মুক্তি দাবি করেছে। দলের সিনিয়র কর্মকর্তা মে উইন মিন্ট দলের ফেসবুক পেজে দেয়া এক পোস্টে এমন আহ্বান জানিয়েছেন।

সেনাবাহিনীকে তিনি নভেম্বরের নির্বাচনের ফল এবং নতুন পার্লামেন্ট মেনে নিতে বলেছেন। সোমবার নতুন পার্লামেন্টের প্রথম অধিবেশন বসার কথা ছিল। কিন্তু তার মাত্র কয়েক ঘন্টা আগে সেনাবাহিনী তার থাবা বসায় গণতন্ত্রের ওপর। বন্দি করে সূ চিসহ দলীয় সিনিয়র নেতাকর্মীদের।

নতুন পার্লামেন্টকে স্বীকৃতি দিয়ে অধিবেশন শুরুর অনুমতি দেয়ার জন্যও সেনাবাহিনীর প্রতি আহ্বান জানানো হয়েছে।