খেলা

৩৩ ওভার বাকি থাকতেই প্রথম দিনের সমাপ্তি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ঢাকা টেস্টের প্রথমদিনটা সুন্দর ক্রিকেটীয় সুন্দর হলো না। সকাল থেকে আকাশ মেঘলা, নেই সূর্যের দেখা। মাঝে দিয়ে খানিকটা সময় কেটে যায় গুড়িগুড়ি বৃষ্টিতে। আর শেষ বেলাজুড়ে চলতে থাকে আলোক স্বল্পতা। এতো সব প্রাকৃতিক দুর্যোগের পর খেলার ইতিটানেন মাঠে থাকা আম্পায়ার্সরা।

আজ শনিবার সকালে টসে জিতে ৫৭ ওভার ব্যাট করে দুই উইকেট হারিয়ে ১৬১ রান তোলে পাকিস্তান। ৯৯ বলে ৬০ রানে অপরাজিত বাবর আজমের সঙ্গী হিসেবে ক্রিজে ছিলেন ১১২ বলে ৩৬ রান করা আজহান আলী।

শুরুতে ব্যাট করতে এসে বেশ সাবলীলভাবে ব্যাটিং শুরু করেন দুই ওপেনার আবিদ আলী ও আব্দুল্লাহ শফিক। শুরু থেকে রানের চাকা সচল রাখেন এই দুই ব্যাটার। তবে প্রথম টেস্টের দুই ইনিংসের মতো এবার এই জুটিকে থিতু হতে দেয়নি স্বাগতিকরা। তাইজুলের কল্যাণে শুরুতে শফিকে ফিরিয়ে প্রথম ব্রেক থ্রু পায় বাংলাদেশ। দলীয় ৫৯ রানের মাথায় এই ব্যাটারকে ফেরান তিনি। ৭৭মিনিট ক্রিজে থেকে ৫০ বলে করেন ২৫ রান।

প্রথম স্পেলে পেসারদের পর দ্বিতীয় স্পেলে দুই প্রান্ত থেকে বোলিং করেন সাকিব ও তাইজুল। এই দুই স্পিনারে অনেকটা পিছপা হয় পাকিস্তানের ব্যাটিং গতি। এর মাঝে বেশ কয়েকবার পাকিস্তানি ব্যাটারদের লেগ বিফোরের জন্য ভুগিয়েছেন সাকিব। যদিও দ্বিতীয় শিকারও করেন তাইজুল। দলীয় ৭০ রানের মাথায় ওপেনার আবিদকে ফেরান এই স্পিনার। ৮১ বলে ৩৯ করে বোল্ড হন তিনি। প্রথম সেশনে ৩১ ওভার ব্যাট করে ৭৮ রান তোলে সফরকারীরা।

দ্বিতীয় সেশনের শুরু থেকে দারুণ ব্যাট করতে থাকেন বাবর আজম ও আজহার আলী। দুই যুগলের জুটিতে প্রতিরোধের মাঝে হঠাৎ নামে বৃষ্টি। যদিও মিরপুরের আকাশে সকাল থেকে দিনের আলোর দেখা মিললেও ছিল না সূর্যের দেখা। সারাদেশে চলমান সুস্পষ্ট লঘুচাপের কারণে আগামী তিনদিন বৃষ্টির যে সম্ভাবনার কথা জানিয়েছিল আবহওয়া অফিস তারই প্রতিফলনের দেখা মিলে হোম অব ক্রিকেটে। বেলা বাড়তে বাড়তে ফ্লাডলাইটের আলোতে খেলা গড়াতে থাকলেও হঠাৎ বৃষ্টি নামায় খেলা বন্ধ রাখা হয়। তবে ২৫ মিনিট পরই মাঠকর্মীদের সহযোগিতায় আবারও খেলা মাঠে গড়ায়।

বৃষ্টির পরপরই সাকিবের বলে ক্যাচ তুলেও জীবন পান বাবর আজম। ৩৯ রানে ব্যাট করতে থাকা এই ব্যাটারের সহজ ক্যাচ মিস করেন খালেদ আহমেদ। এরপরই এই ব্যাটার তুলে নেন ক্যারিয়ারের ১৯তম অর্ধশতক। তৃতীয় সেশনের শুরুতেই আলোক স্বল্পতার জন্য খেলা বন্ধ করে দেওয়া হয়। সকাল থেকেই আলোক স্বল্পতা গ্রাস করে রেখেছে শের-ই বাংলাকে। বেলা ৩টা ৫মিনিটি থেকে এই আলোক স্বল্পতা চলতাম থাকায় আজকের জন্য খেলার সমাপ্তি ডাকেন মাঠে থাকা আম্পায়ার্সরা। ৫৭ ওভারে দুই উইকেট হারিয়ে ১৬১ রান করে দিন শেষ করে পাকিস্তান।