আন্তর্জাতিক

৩ দিনে অন্তত ২৭ শিশু নিহত আফগানিস্তানে


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

আফগানিস্তানে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে তীব্র লড়াইয়ে তিন দিনে কমপক্ষে ২৭ জন শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

সোমবার (৯ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গত এক মাসে এই সংঘর্ষের ফলে এক হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, শিশুদের বিরুদ্ধে অপরাধের গুরুতর লঙ্ঘনের বৃদ্ধি দেখে তারা হতবাক।

বিবিসি জানায়, বিদেশি সেনা প্রত্যাহারের পর শুক্রবার থেকে এ পর্যন্ত কমপক্ষে ছয়টি আঞ্চলিক রাজধানীর দখল নিয়ে তালেবানরা সারা দেশে বড় ধরনের অগ্রগতি করছে। তারা যুদ্ধবিরতির আন্তর্জাতিক আহ্বান প্রত্যাখ্যান করেছে।

সোমবার এক বিবৃতিতে ইউনিসেফ বলেছে, শিশুদের ওপর যে অত্যাচার করা হচ্ছে তা ‘দিন দিন বাড়ছে’। কান্দাহার, খোস্ত এবং পাকটিয়া- এই তিনটি প্রদেশজুড়ে ২৭ শিশুর প্রাণহানির ঘটনা নথিভুক্ত করা হয়েছে। গত তিন দিনে এসব এলাকায় প্রায় আরও ১৩৬ শিশু আহত হয়েছে।

ইউনিসেফ আফগানিস্তানের সামান্থা মর্ট বিবিসিকে বলেন, দীর্ঘদিন ধরে পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর জায়গাগুলোর একটি আফগানিস্তান। তবে, সাম্প্রতিক সপ্তাহে বিশেষ করে গত ৭২ ঘণ্টায় এখানকার পরিস্থিতি আরও খারাপ হয়েছে। ইউনিসেফ শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।