চট্টগ্রাম

৪০ হাজার মানুষের ভোগান্তির কারণ তিন ঠিকাদারি প্রতিষ্ঠান


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

তিন ঠিকাদারি প্রতিষ্ঠানের কারণে ভোগান্তিতে পড়েছে নগরীর বাকলিয়া থানাধীন কল্পলোক আবাসিকের প্রায় ৪০ হাজার বাসিন্দা। স্পেকট্রা ইঞ্জিনিয়ারস লিমিটেড, বিশ্বাস বিল্ডার্স এবং এনডিই। এই তিন ঠিকাদারি প্রতিষ্ঠানের ভারী যানবাহন চলাচলের কারণে একদিকে যেমন আবাসিকের সড়কগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে। অন্যদিকে রাতে ভারী যানবাহন চলাচল করায় ঘুমের ব্যাঘাত ঘটছে বলে অভিযোগ আবাসিকের বাসিন্দাদের।

কল্পলোক আবাসিকের বাসিন্দাদের অভিযোগ, প্লট বিক্রির সময় স্কুল-কলেজ, কাঁচা বাজার, শপিংমল, খেলার মাঠ, কবরস্থানসহ অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা দেওয়ার কথা থাকলেও বাস্তবে তার কিছুই নেই। শুধুমাত্র প্লট বিক্রি করেই দায় সেরেছে সিডিএ। অন্যদিকে, ভাঙা সড়ক, ড্রেনেজ ব্যবস্থা না থাকা, নেই সড়ক বাতি, মাদকসেবী ও বখাটে ছেলের উৎপাতসহ প্রতিটি পদে পদে দুর্ভোগ পোহাতে হচ্ছে আবাসিক এলাকার বাসিন্দাদের।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এবং কল্পলোক আবাসিক এলাকার দুই সমিতির তথ্যমতে, ২০০৬ সালে কল্পলোক প্রথম আবাসন প্রকল্পে ৪২৪টি এবং ২০০৭ সালে কল্পলোক আবাসন প্রকল্পে (দ্বিতীয় পর্যায়) ১ হাজার ৩৫৫টি প্লট বরাদ্দ দেয়া হয়েছে। যেখানে বর্তমানে নির্মাণ করা হয়েছে প্রায় চার শতাধিক বাড়ি। নির্মাণাধীন রয়েছে আরো শতাধিক বাড়ি। সবমিলে প্রায় ৪০ হাজারের অধিক মানুষ বসবাস করছে এ কল্পলোক আবাসিক এলাকায়।

কল্পলোক আবাসিক এলাকার সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. জামাল উদ্দিন বলেন, বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে সিডিএ’র বর্তমান ও সাবেক চেয়ারম্যানকে আমরা একাধিকবার চিঠি দিয়েছি। কিন্তু সিডিএ এ ব্যাপারে এখনো কোনো উদ্যোগ গ্রহণ করেনি। গত পাঁচ বছর ধরে আমরা সিটি কর্পোরেশনে হোল্ডিং ট্যাক্স দিচ্ছি। কিন্তু সিটি কর্পোরেশন আমাদের কোনো সেবা দিচ্ছে না।

জানতে চাইলে কল্পলোক আবাসিক প্লট ও ফ্ল্যাট মালিক সমবায় কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক শফিকুল আলম অভিযোগ করে বলেন, স্পেকট্রা ইঞ্জিনিয়ারস লিমিটেড, বিশ্বাস বিল্ডার্স এবং এনডিই এই তিন ঠিকাদারি প্রতিষ্ঠানের ভারী যানবাহন চলাচলের কারণে আবাসিকের সড়ক নষ্ট হয়ে গেছে। অন্যদিকে, জলাবদ্ধতা প্রকল্পে কাজের নামে স্পেকট্রা ইঞ্জিনিয়ারস লিমিটেড আবাসিকের পিছনে জেটি স্থাপন করেছে। সেই জেটিতে পাথর এনে   তারা সারা দেশে তা সাপ্লাই করে।