আন্তর্জাতিক

চীনের রকেটের ধ্বংসাবশেষ পড়লো ভারত মহাসাগরে


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

মালদ্বীপের কাছে ভারত মহাসাগরে পড়েছে লং মার্চ বি রকেটের ধ্বংসাবশেষ। চীনা রকেটের ধ্বংসাবশেষটি পৃথিবীতে ফিরে এসেছে এবং তা মালদ্বীপের পাশে ভারত মহাসাগরে পড়েছে।

রোববার (০৯ মে) চীনের মহাকাশ সংস্থার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া। এর আগে ভূমধ্যসাগরে রকেটটি পড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছিল চীন।

চীনা মহাকাশ স্টেশনে স্থাপনের জন্য ‘লং মার্চ ৫বি রকেট’টি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন। ১৮ টন ওজনের এই রকেটের টুকরোটি ছিল গত কয়েক দশকের মধ্যে বায়ুমণ্ডলে প্রবেশ করা সবচেয়ে ভারী মহাকাশ বর্জ্য।

চীনের জাতীয় মহাকাশ সংস্থা জানিয়েছিল, রকেটটির ধ্বংসাবশেষ আছড়ে পড়ার আগেই এর বেশিরভাগ অংশ পুড়ে শেষ হয়ে যায়। এর ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ খুব কম হবে।

সিওআরডিএসের অনুমানে রকেটটি পুনঃপ্রবেশের সম্ভাব্য অঞ্চল হিসেবে নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের আশপাশের কথা বলা হয়েছিল। অবশ্য পৃথিবীতে প্রবেশপথের যেকোনো জায়গায় সেটি আছড়ে পড়তে পারে বলেও জানায় তারা। অবশেষে সেটি মালদ্বীপের কাছাকাছি ভারত মহাসাগরে পড়লো।