আন্তর্জাতিক

চীনে কোভিড পরীক্ষার নতুন পদ্ধতি উদ্ভাবন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চীনা বিজ্ঞানীরা বলেছেন, তারা করোনভাইরাস পরীক্ষা একটি নতুন পদ্ধতি উদ্ভাবন করেছেন। যা মাত্র চার মিনিটের মধ্যে পিসিআর ল্যাব টেস্টের মতোই নির্ভুল ফলাফল দিচ্ছে। খবর এএফপি’র।

পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) পরীক্ষাকে ব্যাপকভাবে কোভিডের সবচেয়ে নির্ভুল বলে মনে করা হয়। তবে এ পরীক্ষায় সাধারণত কয়েক ঘণ্টা সময় নেয়।

দ্রুত গতিতে ওমিক্রনের সংক্রমণ ছড়িয়ে পড়ায় বেশ কিছু দেশ কোভিড পরীক্ষার তীব্র চাহিদা সত্ত্বেও দিতে পারছে না। সাংহাইয়ের ফুডান ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, তাদের কাছে এর একটি সমাধান আছে।

নেচার বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং জার্নালে সোমবার প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে, তাদের সেন্সর সংগ্রহ করা নমুনা থেকে জেনেটিক উপাদান বিশ্লেষণ করতে মাইক্রোইলেক্ট্রনিক্স ব্যবহার কোভিড শনাক্তকরণে ল্যাব পরীক্ষার প্রয়োজন কমাতে পারে।

তারা কোভিড প্যাথোজেনের অফিসিয়াল নাম উল্লেখ করে বলেছে, একটি সমন্বিত ও বহনযোগ্য প্রোটোটাইপ ডিভাইসে সার্স-কোভ-২ শনাক্তকরণের জন্য আমরা একটি ইলেক্ট্রোমেকানিকাল বায়োসেন্সর ব্যবহার করেছি। এতে দেখা গেছে যে, ভাইরাস আরএনএ চার মিনিটেরও কম সময়ের মধ্যে শনাক্ত হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, তাদের পদ্ধতিতে দ্রুত ফলাফল প্রাপ্তি, সহজ পরিচালনা, উচ্চ সংবেদনশীলতা ও বহনযোগ্যতার সুবিধা রয়েছে।

পরীক্ষামূলকভাবে সাংহাইয়ের করোনাভাইরাসে আক্রান্ত ৩৩ জনের নমুনা নিয়েছিল একই সময়ে যাদের পিসিআর পরীক্ষাও করানো হয়। তাদের পদ্ধতির ফলাফলগুলোর সঙ্গে পিসিআর পরীক্ষার ‘নিখুঁত’ মিল পাওয়া গেছে।