জাতীয়

আজ শুভ জন্মাষ্টমী


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )


আজ সোমবার শুভ জন্মাষ্টমী। সনাতনী অধ্যাত্মদর্শনের প্রাণপুরুষ বিশ্বমানবতার মূর্ত প্রতীক লীলা পুরুষোত্তম অনাদিরাদিগোবিন্দ ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। সনাতন ধর্মমতে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি।

শিষ্টের পালন ও দুষ্টের দমনে ব্রতী ছিলেন তিনি। শ্রীকৃষ্ণের ভাব ও দর্শন যুগ যুগ ধরে হিন্দু সমাজ ও সংস্কৃতিতে গভীরভাবে প্রোথিত। জন্মাষ্টমী উপলক্ষে আজ সরকারি ছুটি। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গতবছরের মতো এবারও কোনো শোভাযাত্রা, মিছিল বা সমাবেশ হচ্ছে না। স্বাস্থ্যবিধি মেনে মন্দিরেই আনুষ্ঠানিকতা পালন করা হবে। এ উপলক্ষে গতকাল রোববার চট্টগ্রাম প্রেস ক্লাবে জন্মাষ্টমী উদযাপন পরিষদ, কেন্দ্রীয় কমিটির সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, এবছর জন্মাষ্টমী উৎসবে দেশ ও জাতির কল্যাণে এবং বৈশ্বিক করোনা মহামারী হতে মুক্তির জন্য সমবেত প্রার্থনা করা হবে। এসময় তিনি সভাপতি শিল্পপতি সুকুমার চৌধুরীর পক্ষ থেকে সবাইকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানান।
আজ চট্টগ্রামের জে এম সেন হল প্রাঙ্গণে তিনদিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করবেন চট্টগ্রাম রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শক্তিনাথানন্দ মহারাজ।

এতে প্রধান অতিথি থাকবেন সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এবং প্রধান আলোচক থাকবেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাশগুপ্ত। বিকাল ৫টায় অনুষ্ঠানে উদ্বোধক থাকবেন শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। প্রধান অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। প্রধান আলোচক থাকবেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। আগামীকাল বিকাল ৫টায় ত্রাণসামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। প্রধান আলোচক থাকবেন ড. অনুপম সেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জন্মাষ্টমী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি সুজিত কুমার বিশ্বাস, সাধন ধর, বিমল দে, লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্য, লায়ন তপন কান্তি দাশ, অধ্যাপক অর্পণ ব্যানার্জী, রতন আচার্য্য, সুমন দেবনাথ, শ্রীপ্রকাশ দাশ অসিত, অমিত চৌধুরী, লায়ন ডা. বিধান মিত্র, আশীষ চৌধুরী, চন্দন দাশ, এস প্রকাশ পাল, সজল দত্ত, ঊষা আচার্য্য, পরিমল দত্ত, নিউটন কান্তি দে প্রমুখ।
চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদ : জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে পুষ্প গীতা যজ্ঞ ও প্রসাদ বিতরণের আয়োজন করেছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, চট্টগ্রাম জেলা শাখা। আজ সকাল ১০টায় বাংলাদেশ হিন্দু ফাউন্ডেশন মিলনায়তনে হরি মন্দির প্রাঙ্গণে সীতাকুণ্ড শংকর মঠ ও মিশনের শ্রীমৎ জগদীশ্বরানন্দ মহারাজের পৌরহিত্যে অনুষ্ঠানের শুভ সূচনা হবে। যজ্ঞ শেষে অঞ্জলি প্রসাদ ও প্রসাদ বিতরণ করা হবে। পরিষদের সভাপতি শ্যামল কুমার পালিত ও সাধারণ সম্পাদক অসীম কুমার দেব এক যুক্ত বিবৃতিতে সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্যবিধি মেনে উক্ত মাঙ্গলিক অনুষ্ঠানে অংশগ্রহণ করার অনুরোধ জানিয়েছেন।