জাতীয়

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনাভাইরাস সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের আট মাস পর সারাদেশের ন্যায় চট্টগ্রামেও শুরু হয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষের এইচএসসি ও সমমানের পরীক্ষা। চট্টগ্রাম অঞ্চলের ২৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের লক্ষাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে ১১২টি কেন্দ্রে এই পরীক্ষা শুরু হয়।

আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০টা থেকে শুরু হওয়া ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ১ হাজার ১০২ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৩৬ হাজার ৯২৯ জন এবং ছাত্রী ৩৭ হাজার ৯৪৫ জন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্র জানায়, চট্টগ্রাম জেলা (নগরসহ) ৭৪ হাজার ৮৭৮ জন, কক্সবাজারে ১২ হাজার ৭১৬ জন, রাঙামাটিতে ৪ হাজার ৭৬১ জন, খাগড়াছড়িতে ৫ হাজার ৮৫৩ জন, বান্দরবানে ২ হাজার ৮৯৪ জন পরীক্ষার্থী রয়েছেন। পরীক্ষার্থীদের অভিভাবকদের অহেতুক কেন্দ্রের সামনে জটলা না দেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

২০২১ সালের এসএইচসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ১১ হাজার ২০ জন ছাত্র ও ৯ হাজার ৩৪০ জন ছাত্রীসহ মোট ২০ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী রয়েছেন। মানবিক বিভাগ থেকে ১৮ হাজার ৭২৯ জন ছাত্র ও ২৫ হাজার ৪১৫ জন ছাত্রীসহ মোট ৪৪ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী রয়েছেন।

এ ছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০ হাজার ২৩২ জন ছাত্র ও ১৬ হাজার ৩৫৭ জন ছাত্রীসহ মোট ৩৬ হাজার ৫৮৯ জন পরীক্ষার্থী রয়েছেন। এছাড়াও গার্হস্থ্য বিভাগ থেকে ৯ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেবেন।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন।

পরীক্ষা হচ্ছে দুই শিফটে। প্রথম শিফটের পরীক্ষা শেষ হবে সাড়ে ১১টায়। দুপুর দুইটায় শুরু হবে দ্বিতীয় শিফটের পরীক্ষা। দেড় ঘণ্টার এই পরীক্ষা শেষ হবে বিকাল সাড়ে ৩টায়।

এবারের এইচএসসি পরীক্ষা অন্যান্য বছরের মতো হচ্ছে না। পরীক্ষা হবে শুধুমাত্র নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেওয়া হবে। এ ছাড়া, চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেওয়া হচ্ছে না।